সৌদি যুবরাজের হঠাৎ ইসরাইল সফর কেন?

সৌদি যুবরাজের হঠাৎ ইসরাইল সফর কেন?

পটুয়াখালী ঃ বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, আলহজ্ব মিসেস লুৎফুন নেছা বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রীশেখ হাসিনারযোগ্যনেতৃত্বের ফলেদেশ আজ অর্থনৈতিক উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে’। তিনি আরো বলেন প্রধানমন্ত্রীদেশের শহর গ্রাম অঞ্চলের অসহায়, গরীব ও দুঃস্থ নারীদের বিধবা ভাতা, বয়স্ক ভাতা, আর্থিক সাহায্য, ঋণ প্রদান ও বিনা মূল্যে বিভিন্ন সামগ্রী প্রধান করে তাদেরকে আত্মনির্ভরশীল করে তুলছেন। তাই দেশের উন্নয়নের ধারা অব্যহত রাখতে আগামী নির্বাচনে নৌকার বিজয়কে সুনিশ্চিত করতে হবে। ১২ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১০টায় পটুয়াখালী জেলা শিল্পকলা একাডেমি মিলয়াতনে জেলা প্রশাসন ও মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী জননেত্রীশেখ হাসিনার অঙ্গিকার বাস্তবায়নে সংসদ সদস্য মিসেস লুৎফুননেছা এর সুপারিশে প্রধানমন্ত্রীর ত্রান ও কল্যাণ তহবিল হতে ২৫ জন দরিদ্র ব্যক্তির জন্য আর্থিক সহায়তা চেক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে ১৯ জন দরিদ্র মহিলাদরে মাঝে ১৯ টি সেলাই মেশিন বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। জেলা প্রশাসক ড.মোঃ মাছুমুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ নেতা সাবেক সাবেক সদর উপজেলা চেয়ারম্যান ও সাবেক পৌরসভা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ্যাড. মোঃ সুলতান আহমেদ মৃধা, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী আলমগীর হোসেন, যুগ্ম-সাধারন সম্পাদক ভিপি আব্দুল মান্নান, জেলা পরিষদ সদস্য সালমা জাহান, প্রেসক্লাবের সভাপতি কাজী সামমুর রহমান ইকবাল, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ হাসান সিকদার, হাজী হামেজউদ্দিন মৃধা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ শাহলাম মৃধা, আব্দুল করিম মৃধা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ নজমুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলারা খানম, এসময় জেলা আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক আলহাজ্ব কাজী রুহুল আমিন, জেলা যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সরদার সোহরাব হোসেন, জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ রফিকুল ইসলাম খোকন মৃধা, জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ হাসান সিকদার ,সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মোঃ লুৎফুর রহমান রাসেল সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জেরুজালেম নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে ইসরাইল সফরে যাচ্ছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার ইসরাইলের গোয়েন্দামন্ত্রী ইসরিয়েল কাটজ সৌদি আরবের যুবরাজকে এ সফরের আমন্ত্রণ জানান। খবর: এএফপি, হারেজৎ, স্পুটিনিক ও ডেইলি সাবাহ। সৌদি পত্রিকা ইলাফ- এ বলা হয়েছে, জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি নিয়ে গালফ দেশগুলোর সঙ্গে ইহুদি ইসরাইলের সম্পর্কের চরম অবনতি হয়েছে। এমন প্রেক্ষাপটে শান্তি প্রক্রিয়ার নেতৃত্ব দিতেই মোহাম্মদ বিন সালমান ইসরাইল সফরে যাচ্ছেন।

সৌদি যুবরাজের হঠাৎ ইসরাইল সফর কেন?

তেল আবিবের সঙ্গে রিয়াদের সম্পর্ক এই প্রথম সবচেয়ে দৃড় হয়েছে। আর এমন প্রেক্ষাপটে পত্রিকাটি দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান না থাকা সত্ত্বেও এই সফরকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছে।
ইলাফ পত্রিকাকে দেওয়া টেলিফোন সাক্ষাৎকারে ইসরাইলি মন্ত্রী মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর সঙ্গে তাদের জোরালো সম্পর্কের কথা জানান। একই সঙ্গে সবার শত্রু ইরান সম্পর্কেও সতর্ক বার্তা দেন।

ইলাফ পত্রিকার মুখপাত্র এরি শ্যালিকার জানান, টেলিফোনে পত্রিকার অনলাইনকে মন্ত্রী ইসরিয়েল কাটজ সাক্ষাৎকার দেন। সেখানে তিনি সৌদি যুবরাজকে আমন্ত্রণের কথা জানান।
তবে পত্রিকাটির প্রিন্ট ভার্সনে এই সাক্ষাৎকার প্রকাশিত হয়নি। কিন্তু, কেন প্রকাশ করা হয়নি, তা নিয়ে এরি শ্যালিকার কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি জানিয়েছেন, যা অনলাইনে প্রকাশিত হয়েছিল, তা ইসরাইলি গোয়েন্দামন্ত্রী বলেছিলেন।

ইসরিয়েল কাটজের উদ্ধৃতি দিয়ে এরি শ্যালিকার বলেন, ‘তিনি (ইসরিয়েল কাটজ) বলেছেন- প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আনুষ্ঠানিকভাবে রিয়াদের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি সৌদি বাদশার ছেলে (এমবিএস) মোহাম্মদ বিন-সালমানকে ইসরাইল সফরের আমন্ত্রণ জানিয়েছেন।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment