এসএসসিতে প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

এসএসসিতে প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসএসসি ও সমমানের পরীক্ষার পরও প্রশ্নফাঁসের প্রমাণ পেলে সেই পরীক্ষা বাতিল করা হবে। গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস এক আলোচিত বিষয়। বেশ কিছু পরীক্ষার আগে সামাজিক মাধ্যমে প্রশ্ন পাওয়া গেলেও পরীক্ষা বাতিলের ঘটনা তেমন একটি ঘটেনি। তবে এবার এ বিষয়ে আগেভাগেই সিদ্ধান্ত জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘যখনই কোনো প্রশ্ন ফাঁস হবে, ‘আমরা খবর পেলে সঙ্গে সঙ্গে ওই পরীক্ষা বাতিল ঘোষণা করব।’ প্রশ্ন ফাঁসে জড়িতদেরকে কোনোভাবেই ছাড় দেয়া হবে না বলেও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা কোনোভাবেই এটা বরদাশত করব না। তদন্ত চলছে, দায়ীদের চিহ্নিত করার পর কঠোর ব্

এসএসসিতে প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

যবস্থা নেয়া হবে।’ এসএসসি পরীক্ষাকে সামনে রেখে বৃহস্পতিবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা জানান। তিনি জানান, এবার সারাদেশে পরীক্ষা হবে অভিন্ন প্রশ্নে। ফলে শিক্ষার্থীদের সমমূল্যায়ন হবে।

পরীক্ষা চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে বন্ধ রাখার বিষয়ে আগের দেয়া বক্তব্যের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘ফেসবুক, ভাইভার, টুইটার, ইমু, হোয়াটস অ্যাপ, উইচ্যাটসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের বিষয়ে আমরা বিটিআরসি এবং আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। সামাজিক মাধ্যমগুলো কত ঘণ্টার জন্য বন্ধ থাকবে এটা দুই একদিনের মধ্যে সিদ্ধান্ত হবে।’

পরীক্ষাকে সামনে রেখে আগামীকাল শুক্রবার থেকেই সারাদেশে সব কোচিং সেন্টার বন্ধ করে দেয়া হবে জানিয়ে মন্ত্রী জানান, পরীক্ষা চলাকালে এগুলো আর খোলা যাবে না।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি থেকে সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment