জাবিতে আন্তর্জাতিক ৫ম বঙ্গবিদ্যা সম্মেলনের উদ্বোধন

জাবিতে আন্তর্জাতিক ৫ম বঙ্গবিদ্যা সম্মেলনের উদ্বোধন

জাবি প্রতিনিধি:-
শুরু হয়েছে ৫ম আন্তর্জতিক বঙ্গবিদ্যা সম্মেলন। ভেন্যু জাহাঙ্গীনগর বিশ^বিদ্যালয়। বঙ্গভূমির অতীত, বর্তমান এবং ভবিষ্যতের বিভিন্ন বিষয় ও দিক নিয়ে বিভিন্ন দেশের গবেষকগণের গবেষণাপত্র উপস্থাপন এর জন্যই বঙ্গবিদ্যার এই সম্মেলন। চার দিনব্যাপী বঙ্গবিদ্যা সম্মেলন বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয়েছে চলবে রবিবার পর্যন্ত (২৫জানুয়ারি-২৮জানুয়ারি)। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদ আয়োজিত এ সম্মেলন বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় উদ্বোধন করেন প্রধান অতিথি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজার সঞ্চালনায় উপাচার্য বলেন “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মমতা ও ভালবাসা নিয়ে এই বঙ্গবিদ্যা সম্মেলন উদ্বোধন করছি এবং স্বাধীনতার পূর্বে বাংলাদেশে গবেষনায় পিছিয়ে ছিল বর্তমানে আমরা তা ধীরে ধীরে কাটিয়ে উঠে সাদনার মাধ্যমে উকর্ষতা ও দক্ষতার সাথে এগিয়ে যাচ্ছি। গবেষকগণ আপনারা মনুষত্বের বিকাশ ও মননে সাদনা নিয়ে বিনয়ের সাথে বঙ্গবিদ্যার বিভিন্ন দিক নিয়ে গবেষণা করে যান কারণ আপনাদের দেখানোর পথে আমরা চলব”।
জাবিতে আন্তর্জাতিক ৫ম বঙ্গবিদ্যা সম্মেলনের উদ্বোধনউদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি এমিরিটাস অধ্যাপক, লেখক, সাহিত্যিক, বুদ্ধিজীবী এবং বঙ্গবিদ্যা সম্মেলনে বাংলাদেশের সভাপতি ড. আনিসুজ্জামান বলেন “বঙ্গবিদ্যা সম্মেলন বাংলা ও বাঙ্গালি সাহিত্য সীমাবদ্ধ না। তা আরও উচ্চতর সমৃদ্ধিতে যেন প্রসারিত হয়ে অর্থনীতি, সমাজনীতি,সংস্কৃতি এবং কৃষি ইত্যাদি বিভিন্ন ক্ষেত্র নিয়ে সমাজ, দেশ, বিশে^র মাঝে জ্ঞানচর্চা এবং ভাব বিনিময় করতে পারে সেই কামনা করি” বঙ্গবিদ্যা সম্মেলনে রবীন্দ্রভারতীয় বিশ^বিদ্যালয়ে প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার বলেন “পারস্পরিক সহযোগিতা শিক্ষা আমরা দুই বাংলাকে সৌহার্দপূর্ন সম্পর্কে স্থাপন করতে পারি এই সম্মেলনে মাধ্যমে”। রবীন্দ্রভারতীয় বিশ^বিদ্যালয়ে এমিরিটাস অধ্যাপক বঙ্গবিদ্যা সম্মেলনের সভাপতি বরুণ কুমার চক্রবর্তী বলেন “বঙ্গভূমির বঙ্গবিদ্যা আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের অবস্থান তুলে ধরতে সক্ষম হয়েছে এবং বাংলা সাহিত্য আন্তর্জাতিক ক্ষেত্রে মান্যতা পেয়েছে”।

৫ম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড.খালেদ হোসাইন বলেন“ বাংলা ও বাঙ্গালি আমাদের মনে-প্রাণে তা সারা বিশে^র মাঝে ছড়িয়ে দেওয়ার জন্যই বঙ্গবিদ্যার এই সম্মেলন জাতিসত্ত্বার আত্মায় বঙ্গবিদ্যা কেন্দ্রিক জাগতিয় বিষয় একটি জায়গায় নিয়ে আসা এবং বঙ্গকে নিয়ে আত্মনিবেদিত গবেষকগণ তাদের গবেষণা উপস্থাপন করার প্লাটফর্ম”

আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অমিতাভ চক্রবর্তী বলেন“ বঙ্গভূমি যে ইতিহাস ঐতিহ্য তা বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তির এবং বর্তমানে যে আগ্রহের কেন্দ্রবিন্দুতে থেকে যে গবেষণা হয় তা বঙ্গবিদ্যা সম্মেলনের মাধ্যমে সবার মাঝে উপস্থাপন করা হয়” ।

চার দিনব্যাপী এই সম্মেলনে ২৫০ জন নিবন্ধিত গবেষকের গবেষণাপত্র উপস্থাপনের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছে। আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদের বাংলাদেশ শাখার সাধারন সম্পাদক
ঢাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. রফিক উল্লাহ খান বলেন তিনি বলেন, “আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন নামক এই দ্বিবার্ষিক আয়োজন ইতোমধ্যে পৃথিবীজুড়ে বিভিন্ন বিদ্যায়তনিক শৃঙ্খলার গবেষক ও প-িতদের মধ্যে ব্যাপক উদ্দীপনা সৃষ্টিতে সক্ষম হয়েছে। ফলে এর আয়োজনের ব্যাপ্তি ও পরিধি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে”।

বঙ্গবিদ্যা চর্চার এই বিশ্বজনীন সংগঠনের পূর্ববর্তী সম্মেলনসমূহ দিল্লি বিশ্ববিদ্যালয়, ভারত (২০১০) ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (২০১১) কলকাতা বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ, ভারত (২০১৩) এবং টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, জাপান (২০১৫)-এ অনুষ্ঠিত হয়েছিল।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, শ্রীলঙ্কা, চীন, জাপান, জামার্নি, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশের প-িত-গবেষকবৃন্দ অংশগ্রহণ করবেন।

সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনগ মাননীয় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. আবুল হোসেন. মাননীয় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন এবং মাননীয় ট্রেজারার অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment