জাবিতে শুরু হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

জাবিতে শুরু হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

জাতিসংঘের আদলে চতুর্থ বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হলো ছায়া জাতিসংঘ সম্মেলন। বৃহস্পতিবার দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স এসোসিয়েশন (জেইউমুনা)।
জাবিতে শুরু হলো ছায়া জাতিসংঘ সম্মেলনচলমান বিশ্বের বিভিন্ন সমস্যা নিরূপণ এবং তা নিরসনের পথ খুঁজে বের করা হবে এ সম্মেলন থেকে। ছায়া জাতিসংঘ সম্মেলনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে সামাজিক সচেতনতা তৈরি করা এবং নিজেদের মধ্যে বিভিন্ন রকম দক্ষতা যেমন-পাবলিক স্পিকিং, রাইটিং, নেগোসিয়েশন, ডিপ্লোম্যাসি এবং লিডারশীপসহ বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। এছাড়াও বিভিন্ন সংকটময় পরিস্থিতিতে কিভাবে কাজ করতে হবে সে বিষয়েও ধারনা পাওয়া যাবে।সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সর্ম্পক বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ হেল কাফী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. বশির আহমেদ, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশন্স এসোসিয়েশন (জেইউমুনা) এর প্রতিষ্ঠাতা সভাপতি রিয়াজুল করিম এবং সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন শামসুল ইসলাম নাইম এবং ডিরেক্টর জেনারেলের দায়িত্ব পালন করছেন সুজন বাড়ৈ আয়োজকরা জানান, এ বছর বাংলাদেশের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩শ’ শিক্ষার্থী এ ছায়া সম্মেলনে অংশগ্রহণ করছেন। আর বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ, নেপাল এবং কাতারের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment