মে মাসে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর

মে মাসে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর

মে মাসে তেল আবিব থিকে জেরুজালেমে নিজেদের দূতাবাস স্থানান্তর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিতকির্ত এই স্থানান্তর প্রক্রিয়ায় আংশিক অর্থের যোগান দেবে আলোচিত মার্কিন ক্যাসিনো ব্যবসায়ী শেলডন অ্যাডেলসন। দূতাবাস সরিয়ে নিতে খরচ বহনে এই ব্যবসায়ীর দেয়া এক প্রস্তাব বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন।
মে মাসে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরযুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তার বরাত দিয়ে জানা যাচ্ছে, আগামী মে মাসেই নিজেদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। ১৪ মে ইসরায়েলের ইসরাইলের ৭০তম স্বাধীনতা দিবস। এই দিনকে কেন্দ্র করে এই স্থানান্তর প্রক্রিয়া শেষ হতে পারে।

এদিকে দূতাবাস সরিয়ে নেয়ার খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্তি করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র বলেন, জেরুজালেমে মার্কিন দূতাবাস হস্তান্তর গ্রহণযোগ্য নয়। এ ধরণের একতরফা পদক্ষেপ বৈধতা পাবে না। এটি শান্তি প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। গাজা উপত্যকা ও পশ্চিম তীরের বাসিন্দারাও মার্কিন দূতাবাস স্থানান্তর নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

মে মাসে দূতাবাস সরিয়ে নেয়ার খবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছে ইসরায়েলের গোয়েন্দা বিষয়কমন্ত্রী ইসরায়েল কার্টজ। টুইটারে দেয়া এক পোস্টে তিনি এই অভিনন্দন জানান।

সূত্র : রয়টার্স/এপি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment