আকাশ প্রতিরক্ষায় রশিয়ার অস্ত্র চায় ইরাক

আকাশ প্রতিরক্ষায় রশিয়ার অস্ত্র চায় ইরাক

ইরাকের আকাশসীমা রক্ষায় যুদ্ধপূর্ব সময়ের মতো রাশিয়ার অস্ত্র প্রয়োজন বলে জানিয়েছেন ইরাকের ‘নিরাপত্তা ও কৌশল কেন্দ্র’র পরিচালক মুয়াতাজ মাহি আবদেল হামিদ। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ নানারকম অস্ত্র দরকার।

আকাশ প্রতিরক্ষায় রশিয়ার অস্ত্র চায় ইরাক

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পশ্চিমা সামরিক কৌশল ব্যর্থ হওয়ায় তাদের অস্ত্রের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলেন বাগদাদের শীর্ষ এ কর্মকর্তা। রাশিয়ার বার্তা সংস্থা স্পুটনিককে দেয়া এক সাক্ষাৎকারে মুয়াতাজ মাহি বলেন, ২০০৩ সালে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক আগ্রাসনের আগে রাশিয়ায় তৈরি যেসব অস্ত্র ইরাক ব্যবহার করত সেসব অস্ত্র আবার কেনা দরকার।

বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, ইরাকি নেতারা অনুধাবন করছেন যে, পূর্বমুখী নীতিতে ফিরে যাওয়া দরকার। মার্কিন আগ্রাসনের পর আমরা যে পশ্চিমা সামরিক নীতি শুরু করেছি তাতে প্রমাণ হয়েছে যে, তাদের অস্ত্র তেমন কার্যকরী নয় এবং সামরিক অভিযানের সময় পর্যাপ্ত নিয়ন্ত্রণ নিশ্চিত করতে পারে না।

আঞ্চলিক বেশ কিছু দেশ ইরাকের সামরিক শক্তি বৃদ্ধি পাক তা চায় না- উল্লেখ করে তিনি বলেন, পারস্য উপসাগরীয় এলাকার কিছু দেশ চায় ইরাক মার্কিন নিয়ন্ত্রণাধীন থাকুক। আর আমেরিকা চায় না ইরাক রাশিয়া থেকে এস-৪০০ কিনুক। বরং তারা চাপাচাপি করে যে, বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যে বর্তমান চুক্তির আওতায় ইরাককে অস্ত্র-সজ্জিত করতে হবে। উল্লেখ্য, এরই মধ্যে ইরাকসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশকে রাশিয়া থেকে অস্ত্র না কেনার জন্য হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment