সাভারে অবৈধভাবে চলছে বালু উত্তোলন

সাভারে অবৈধভাবে চলছে বালু উত্তোলন

সাভারের ধামরাই উপজেলার ধলেশ্বরী নদী থেকে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে করে ওই এলাকার রাস্তা-ঘাট বাড়ি ঘর ও শতাধিক ফসলি জমি নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করেছে এলাকাবাসী।
সাভারে অবৈধভাবে চলছে বালু উত্তোলনসরেজমিনে দেখা যায়, ধামরাইর কুল্লা ইউনিয়নের সীতিপল্লী এলাকার লাল মিয়া অবৈধ ভাবে নদীতে ড্রেজার বসিয়ে প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালি উত্তোলন করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় নদীর বিভিন্ন স্থানে গভীর খাদের সৃষ্টি হয়েছে। সেখানকার ফসলি জমি, রাস্তা-ঘাট, বাড়ি-ঘর হুমকির মুখে রয়েছে। ইতোমধ্যে নদীর দু’পাড় ভাঙতে শুরু করেছে।

এলাকার সাধারণ মানুষ বালু তোলা বন্ধের দাবি জানালেও তা বন্ধ হচ্ছে না। এ অবস্থায় তীরবর্তী অনেক মানুষের জমিজমা নদী গর্ভে বিলীন হওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে। এলাকার মিজানুর, সেলিম, জাহিদ নামের তিন ব্যক্তি অভিযোগ করে বলেন, আমরা ড্রেজার মেশিনের শব্দে দিনে বাড়ি ঘরে থাকতে পারছিনা। এছাড়া স্কুলের ছাত্র ছাত্রীদের বাড়িতে পড়াশোনা করতে অনেক সমস্যা হচ্ছে।

এ ব্যাপারে বালু উত্তোলনকারী লাল মিয়া বলেন, “আপনারা এসেছেন চা খেয়ে যান, কিন্তু কোন নিউজ করার দরকার নাই। আমরা তো আপনাদেরই ভাই”। এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবুল কালাম বলেন, ধলেশ্বরী নদী থেকে কেউ বালু উত্তোলন করে থাকলে তা সম্পুর্ন অবৈধ। আমরা অভিযোগ পেয়েছি বালু উত্তোলনের, অচিরেই অবৈধ বালু ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য এম এ মালেকসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী সাধারণ মানুষেরা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment