নিলামে স্টিভ জবসের চাকরির আবেদনপত্র

নিলামে স্টিভ জবসের চাকরির আবেদনপত্র

এক পাতার আবেদনপত্র পূরণ করে চাকরি চেয়েছিলেন। নাম লিখেছিলেন স্টিভেন জবস, ঠিকানা রিডস কলেজ। আপাত সাদামাটা সেই আবেদনপত্রের নিলামে দাম উঠল ২২৫,০০০ ডলার।

কারণ ওই আবেদনকারী আর কেউ নন, স্বয়ং স্টিভ জবস। ১৯৭৩-এ ১৮ বছরের জবস চাকরি চেয়ে আবেদন করেন কোনও এক কোম্পানিতে। তার ৩ বছর পর বন্ধু স্টিভ ওজনিয়াকের সঙ্গে হাত মিলিয়ে তিনি তৈরি করেন অ্যাপল।

২০১১ সালে ক্যানসারে চলে গিয়েছেন জোবস। কিন্তু মৃত্যুর ৭ বছর পরেও তার অবদান মনে রেখেছে প্রযুক্তি বিশ্ব। ইংল্যান্ডের এক ইন্টারনেট সংক্রান্ত উদ্যোক্তা বোস্টনের নিলাম ঘর থেকে ওই চিঠিটি কিনে নিয়েছেন।

চিঠিতে বানান ভুল রয়েছে, দেখা যাচ্ছে যতি সংক্রান্ত গন্ডগোলও। মনে করা হয়েছিল, ৫০,০০০ ডলারের বেশি দাম পাওয়া যাবে না, কার্যক্ষেত্রে দেখা গেল দাম উঠেছে তার বেশ কয়েক গুণ।

চিঠিতে জোবস তার নাম লিখেছেন স্টিভেন জবস, ঠিকানা রিডস কলেজ, সেখানে তিনি বছর দুয়েকের বেশি পড়েননি। সে সময় তার কোনও ফোন ছিল না, ফোনের পাশে লেখা ‘নান’। বিশেষ ক্ষমতার জায়গায় লিখেছেন, প্রযুক্তি অথবা ডিজাইন ইঞ্জিনিয়ার। ডিজিটাল। হিউইট প্যাকার্ডের কাছে বে থেকে। ক্যালিফোর্নিয়ার প্রযুক্তি সংস্থা হিউইট প্যাকার্ড ও সান ফ্রান্সিস্কোর বে এলাকার কথা বলেছেন তিনি।

কোন কোম্পানিতে তার এই আবেদন তা লেখা নেই, যেমন নেই কোন পদের জন্য আবেদন করেন তিনি।

নিলামঘরটি বলেছে, বহু সংগ্রাহক আছেন, যারা অ্যাপলের প্রযুক্তি ব্যবহার করে বিপুল অর্থ উপার্জন করেছেন। ভবিষ্যতেও অ্যাপল প্রতিষ্ঠাতার ব্যবহার করা জিনিসপত্রের প্রতি তারা এমনই আগ্রহ দেখাবেন বলে আশা করছে তারা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment