ফিলিস্তিনিদের হত্যার কোন তদন্ত হবে না: ইসরায়েল

ফিলিস্তিনিদের হত্যার কোন তদন্ত হবে না: ইসরায়েল

গত শুক্রবার গাজার সীমান্তবর্তী এলাকায় ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি চালিয়ে ১৭ জনকে হত্যা করে ইসরায়েলের সেনারা। এছাড়াও ইসরায়েলের ছোড়া গুলি ও টিয়ারশেলে দেড় হাজারেও অধিক আহত হন।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও রাষ্ট্র এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানায়। তবে এমন দাবির প্রেক্ষিতে ইসরায়েল সাফ জানিয়ে দিয়েছে যে, ফিলিস্তিনিদের হত্যার কোনো তদন্ত তারা করবে না।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান তদন্তের দাবি উড়িয়ে দিয়ে বলেন, `এই দু’দিনে আমাদের সেনা যা করেছে, তার জন্য আমরা গর্বিত। শান্তিপূর্ণ বিক্ষোভের নামে ইসরায়েল সীমান্তে কার্যত সন্ত্রাস চালাচ্ছিল ফিলিস্তিন। তাদের যোগ্য সঙ্গ দিচ্ছে হামাস। ইসরায়েল সীমান্তের নিরাপত্তা বেষ্টনি ভেঙে ঢুকে পড়ার চেষ্টা করছিল ফিলিস্তিনিরা। গুলিও ছোড়ে তারা। তারই জবাব দিয়েছে আমাদের সেনা। তাই সেনাদের বিরুদ্ধে তদন্তের কোনো প্রশ্নই ওঠে না’।

লিবারম্যানের একথার পর ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক প্রধান ফেডেরিকা মঘেরিনি ক্ষুব্ধ কণ্ঠে বলেন, ‘নিজেদের সীমান্ত রক্ষার অধিকার যেমন ইসরায়েলের রয়েছে, তেমনই পাল্টা গুলির পরিমাণটাও এখানে সমান হওয়া উচিত ছিল’।

উল্লেখ্য, গত শুক্রবার ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনের গাজা সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ করে হাজার হাজার ফিলিস্তিনি। তখন নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর অতর্কিত গুলি চালায় ইসরায়েলের সেনারা। এতে ১৭ ফিলিস্তিনি নিহত হন এবং আহত হন দেড় হাজারেরও অধিক। এ ঘটনায় জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশসহ বহু দেশ তীব্র নিন্দা জানিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানায়। সূত্র: রয়টার্স

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment