সুনামগঞ্জের তাহিরপুরে কেটে দেয়া বাঁধ সংস্কার করা হয়েছে,কূষক প্রানে স্বস্তির নিঃশ্বাস

সুনামগঞ্জের তাহিরপুরে কেটে দেয়া বাঁধ সংস্কার করা হয়েছে,কূষক প্রানে স্বস্তির নিঃশ্বাস
মোঃ হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ)  প্রতিনিধি #
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের কেটে দেয়া নাউটানা বাঁধ সংস্কার করেছে প্রশাসন ও এলাকাবাসী। এতে রক্ষা পেয়েছে এক হাজার হেক্টর জমির ধান।
শুক্রবার(২৭ এপ্রিল)  বিকাল থেকে শত শত কৃষক, শ্রমিক ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বাঁধটির সংস্কারের জন্য কাজ শুরু করেন। শনিবার(২৮এপ্রিল) সকাল ১০ ঘটিকার দিকে তারা ভাঙ্গা বাঁধে বাঁশ, বস্তা, চাটাই ও মাটি দিয়ে পানি প্রবেশের পথটি বন্ধ করেছেন। বাঁধটি সংস্কার হওযায় এই হাওর পাড়ের কৃষক কুলের প্রানে স্বস্তির নিঃশ্বাস বিরাজ করছে।
 তাহিরপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বাঁধ কাটার ফলে অত্র এলাকার ১৫০০ কৃষকের ১০০০ হেক্টর জমির বোরো ফসল হুমকির মুখে পড়ছিল। বাঁধটি মেরামতের ফলে এক হাজার হেক্টর জমির ফসল এখন নিরাপদ।
ধারণা করা হচ্ছে হাওরে বান্দারিয়া জাল দিয়ে মাছ ধরার সুবিধার জন্য গেলো বৃহস্পতিবার ভোরে একদল জেলে তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের গোলাবাড়ি গ্রামের কাছে নাউটানা বাঁধটি কেটে দেয়।
বাঁধ কাটার কারণে টাঙ্গুয়ার হাওরের এরালিয়াকোনা, গনিয়াকুরি, লামারগুল, টানেরগুল, নান্দিয়া, মাজেরগুল, টুঙ্গামারা, সুনাডুবি, গলগলিয়া, শামসাগর হাওরের ধান হুমকির মুখে পড়ে।
এ ঘটনায় বৃহস্পতিবার(২৬ এপ্রিল)  বিকালে টাংগুয়ার হাওরের কমিউনিটি গার্ডের সদস্য খসরুল আলম বাদী হয়ে তাহিরপুর থানায় ৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৯০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেছেন। পরে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্নেন্দু দেব বলেন, বাঁধ ভাঙার ফলে যে পানি হাওরে ঢুকেছে তা টাঙ্গুয়ার হাওরের বিলগুলোতে আটকা গেছে। এতে ফসলি জমির কোনও ক্ষতি হবে না। এখনও হাওরের ফসল নিরাপদ রয়েছে। পানি আটকে দেয়ার ফলে অন্যান্য হাওরের ফসলও নিরাপদ হয়েছে।
উপজেলার হাওর পাড়ের বাসিন্দা  গোলাবাড়ি গ্রামের কূষক নাজিম মিয়া বলেন কতিপয় অসাধু ব্যক্তি মাছ ধরার লোভে বাঁধটি কেটে দিয়ে আমাদের কষ্টার্জিত ফসল পানিতে ভাসিয়ে দিতে ছেয়েছিল। আল্লাহর রহমতে উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসন সহ এলাকাবাসীর অক্লান্ত প্রচেষ্টায় বাঁধটি সংস্কার হওযায় কৃষক কুলের মাঝে স্বস্তির নিশ্বাস পেরে এসেছে। কম-বেশী কিছুটা ধান গোলায় তুলতে পারব।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment