বহুগামিতা: নারীকে পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড কার্যকর

বহুগামিতা: নারীকে পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড কার্যকর

বহুগামিতার অপরাধে পাথর ছুঁড়ে এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সোমালিয়ায়। ১১ জনকে বিয়ে করার অপরাধে এমন মৃত্যুদণ্ড কার্যকর করেছে সোমালিয়ায় প্রভার বিস্তার করা আল শাবাব জঙ্গি গোষ্ঠী।

সোমালিয়ার লোয়ার শ্যাবেলের সাবলালে জেলায় এ ঘটনা ঘটে। খবর ডয়চে ভেলের।

জানা গেছে, ৩০ বছর বয়সি নারী শুকরি আব্দুল্লাহ ১১ জন পুরুষকে বিয়ে করেছেন। কিন্তু কারও সঙ্গেই বিবাহবিচ্ছেদ ঘটাননি। এ জন্য বহুগামিতার দায়ে তার বিচার হয় সাবলালের একটি আদালতে। আল শাবাব দ্বারা পরিচালিত এ আদালতে নিজের দোষ স্বীকার করেন ওই নারী। তারপর তাকে ওই আদালত পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি জনবহুল এলাকায় মহিলাকে গলা পর্যন্ত পুঁতে দেওয়া হয়৷ তারপর তাকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে মুখোশধারী আল-শাবাব জঙ্গিরা৷ এতে তার মৃত্যু হয়।

সোমালিয়ায় প্রভাব বিস্তার করা আল শাবাব জঙ্গিরা সেখানে কঠোর ইসলামি আইন প্রতিষ্ঠা করতে চায়। এটি মূলত আল কায়েদার অধীনস্থ একটি জঙ্গি গোষ্ঠী।

স্থানীয়রা জানান, আল শাবাবের আদালতে নামে মাত্র বিচার হয়। সেখানে আসামির কোনো কথা শোনা হয় না এবং আসামিকে আত্মপক্ষ সমর্থনেরও কোনো সুযোগ দেয়া হয় না। সেখানে গুপ্তচর বা ব্যভিচারের জন্য কাউকে সন্দেহ হলেই তারা পাথর ছুঁড়ে মেরে হত্যা করে।

সোমালিয়ায় বহুগামিতা আদতে পুরুষদের মধ্যে বেশি দেখা যায়৷ পুরুষরা একসঙ্গে চারটি স্ত্রী রাখতে পারে৷ কোনো কোনো ক্ষেত্রে মহিলারা আগের স্বামীর সঙ্গে বিচ্ছেদ না ঘটিয়ে দ্বিতীয় বিয়ে করেন৷ তবে অতি দরিদ্র এই দেশে অধিকাংশ ক্ষেত্রেই বিয়ের নেপথ্যে থাকে অর্থনৈতিক কারণ৷

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment