৯ শত কোটি টাকার উন্নয়নে ভাসছে ধামরাইয়ের রাস্তাঘাট!

মোঃ আল মামুন খান, ধামরাইঃ ঢাকা জেলার ধামরাই উপজেলার বিভিন্ন রাস্তাঘাটের যে চিত্র দেখা যাচ্ছে, তাতে করে জনগণের দূর্ভোগের পাশাপাশি প্রশ্ন উঠেছে সরকারি বরাদ্দকৃত বিপুল অংকের টাকা কোন কাজে খরচ করা হলো? বর্তমানে এই নিয়ে চলছে বিভিন্ন আলোচনা সমালোচনা। গণমাধ্যমেও ধারাবাহিক ভাবে প্রতিবেদনের পর প্রতিবেদন প্রকাশ হলেও এই নিয়ে নেই কোনো মহলের মাথাব্যথা।

সড়ক জনপদ ও স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন রাস্তা-ঘাট ও সড়ক ভগ্ন দশায় পতিত হয়েছে। এ কারণে জনদূর্ভোগ চরম আকার ধারন করছে। সরেজমিন এ সমস্ত রাস্তা-ঘাট ঘুরে পরিদর্শন কালে এমন দূর্ভোগ আর ভোগান্তির চিত্র চোখে পড়ে। রাস্তা-ঘাট ভেঙ্গে গর্ত হওয়ায় যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। জনসাধারণও রাস্তা দিয়ে পায়ে হাঁটতে পারছে না। উপজেলার অধিকাংশ সড়কের রাস্তা ভেঙ্গে বিভিন্ন স্থানে গর্ত ও খানা খন্দের সৃষ্টি হয়েছে। তাছাড়াও রাস্তাগুলি একদম চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় সামান্য বৃষ্টি হলেই রাস্তায় হাঁটু পানি জমে থাকে।

এ অবস্থা দৃষ্টে স্থানীয় অধিবাসীগণের ক্ষোভ চরমে পৌঁছালেও অনেকেই ঠাট্টার ছলে এমনও বলতে দ্বিধাবোধ করেছেন না যে, ‘৯ শো কোটি টাকার  উন্নয়নে ভাসছে সমগ্র ধামরাইয়ের রাস্তাঘাট।’

সরেজমিন গিয়ে এই কথার বাস্তব প্রতিফলন ও দেখা গেছে। উপজেলার সদর ইউনিয়নের যাত্রাবাড়ি এলাকায় গেলেই এই ‘রাস্তার ভেসে থাকা’ কথাটার আক্ষরিক প্রতিফলন দেখতে পাওয়া গেছে। এখনো বর্ষা সেভাবে জাকিয়ে বসে নাই। কিন্তু এরই মধ্যে এই এলাকার রাস্তা পানিতে তলিয়ে গেছে। রাস্তার মাঝ খানে চোখে পড়ার মতো খানা-খন্দ। আর ভারী যানবাহনগুলির চলাচলে এইসব গর্ত আরো ভেঙ্গেচুরে প্রকট আঁকার ধারণ করছে। ফলে জনসাধারণের চলাচলে চরম দূর্গতি হচ্ছে।

বৃষ্টির পানিতে কর্দমাক্ত হয়ে যানবাহন ও পথচারিদের জন্য দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনিতেই একটু বৃষ্টিতে অনেক রাস্তা তলিয়ে যায়। এর মধ্য দিয়েই যানবাহন চলাচল করায় সড়কের বিটুমিন উঠে গর্তের সৃষ্টি হয়েছে।

ধামরাইয়ের স্থানীয় সাংসদ ইতোপূর্বে ৯০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছিলেন। সেই প্রকল্পের ভিতরে উপজেলার রাস্তার উন্নয়ন থাকলেও সেইভাবে কাজ হয়েছে কিনা এই নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয় অধিবাসীরা।

যাত্রাবাড়ি মন্দিরের সামনের রাস্তা দেখলে মনে হয় এটা কোনো রাস্তা নাকি খাল! কিছু দূর অগ্রসর হয়ে সহকারি কমিশনার (ভূমি) অফিসের সামনে গেলে আরো ভয়াবহ চিত্র দেখা যায়। এখানে রাস্তার বিটুমিন উঠে গিয়ে পানি-কাদায় একাকার সমস্ত রাস্তাটি। এর ভিতর দিয়েই চলাচল করতে হচ্ছে এই ধামরাই সদর ইউনিয়নবাসীকে ।

এ ব্যাপারে কয়েকদফা ধামরাই উপজেলা চেয়ারম্যানের সাথে কথা বললেও তিনি কেবল ইতিবাচক আশ্বাসই দিয়ে গেছেন। কিন্তু সেই অনুযায়ী কাজ কিছুই হছে না।

ধামরাই উপজেলা প্রকৌশলী  মোঃ ইউসুফ হোসেনের সাথে আলাপকালে জানা যায়, রাস্তার সংস্কারের কাজের জন্য বরাদ্দ আসার পরে কাজও করা হয়েছিলো। সব কাজ এখনো শেষ হয় নাই। এই বর্ষার আগেই আরো কাজ করা হবে। তবে রাস্তার কাজের মানের ব্যাপারে তিনি কোনো ধরণের মন্তব্য করতে চান নাই

উল্লেখ্য, ধামরাই উপজেলার স্থানীয় সাংসদের দ্বারা ইতোপূর্বে ৯০০ কোটি টাকার বরাদ্দ অনুযায়ী সকল ইউনিয়ন ভিত্তিক প্রকল্প অনুযা

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment