আশুলিয়ায় চ্যানেল আই এর সাংবাদিক জাকির হোসেন এর হাত থেকে বাঁচাতে চায় সাধারণ মানুষ

আশুলিয়ায় চ্যানেল আই এর সাংবাদিক জাকির হোসেন এর হাত থেকে বাঁচাতে চায় সাধারণ মানুষ

আশুলিয়ায় চ্যানেল আই এর সাংবাদিক জাকির হোসেন এর হাত থেকে বাঁচাতে চায় সাভার আশুলিয়া সাধারণ মানুষ

 

মোঃ আব্দুস সালাম রুবেল, সাভারঃ
ঢাকার সাভারের আশুলিয়ায় চ্যানেল আই এর সাভার আশুলিয়া প্রতিনিধি জাকির হাসানের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে মানববন্ধন হয়েছে। ২৩ জুলাই (সোমবার) গণবিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে সকাল দশটায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গণবিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকল্যাণ বিভাগের এক মেধাবী ছাত্রী আশা আক্তার এবং তার পরিবারের উপর আশুলিয়ার কবিরপুরে চ্যানেল আই সাভার ও আশুলিয়া প্রতিনিধি জাকির হাসানের ক্রমাগত সন্ত্রাসী কার্যকলাপের প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করা হয় বলে জানা গেছে।
সরেজমিন গেলে জানা যায়, আশা আক্তারের পরিবার আশুলিয়ার কবিরপুর নামক স্থানে জায়গা কিনে বাড়ি করে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে। সাংবাদিক জাকির হাসান খুবই অল্প দামে এই জায়গা ক্রয় করতে চাইলে তারা রাজী না হলে, এলাকায় আধিপত্য বিস্তার করে রাখা এই চ্যানেল আই প্রতিনিধি আশা আক্তারদেরকে এলাকায় একঘরে করে রাখে।
এ প্রসংগে আশা আক্তার গণমাধ্যমকর্মীদের সামনে বলেন, আমি বাড়ি থেকে বের হয়ে রাস্তা দিয়ে চলাচল করতে পারিনা। আমাকে রিক্সায় উঠলে রিক্সা থেকে নামিয়ে দেয়া হয়, আমাকে নিলে রিক্সাওয়ালাদেরকে মারধর করে জাকির সাংবাদিক। গত দুই মাস ধরে আমাদের বাড়িতে বিদ্যুত লাইন নেই, জাকির সাংবাদিক লাইন কেটে দিয়েছে, আমি ঠিকভাবে পড়ালেখা করতে পারছি না। আমার ভাইয়ের ডিশ এবং নেটের ব্যবসা দখল করে রেখেছে সাংবাদিক জাকির। আমাদের উপর অত্যাচারের ব্যাপারে আশুলিয়া থানায় গত ২ জুলাই, ২০১৮ তারিখে একটি সাধারণ ডায়েরি (১০৩ নাম্বার) করেছিলাম, কিন্তু এখন পর্যন্ত কিছুই করেনি পুলিশ। আমি ঢাকা জেলা পুলিশ সুপার, চ্যানেল আই কর্তৃপক্ষ এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়ে লিখিত আবেদন করেছি এই ব্যাপারে। আজ এই মানববন্ধনের দ্বারা সাংবাদিক জাকির হাসানের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে দেশ ও জাতির কাছে সাহায্য চাইছি আমি।
গণবিশ্ববিদ্যালয়ের সহকারী প্রভাষক মাহমুদুল হাসান গণমাধ্যমকে বলেন, আশা আক্তার আমাদের গণবিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকল্যাণ বিভাগের একজন মেধাবী ছাত্রী। আমরা সবসময়েই দেখেছি সে একজন সিনসিয়ার স্টুডেন্ট হিসেবে বিভাগে এসেছে এবং সবকিছুতেই পার্টিসিপেট করেছে। কিন্তু সাম্প্রতিক সময়ে আমরা যে ঘটনাগুলোর কথা শুনতে পাচ্ছি, জাকির হাসান নামের চ্যানেল আই এর সাভার ও আশুলিয়া প্রতিনিধি, তিনি আশা আক্তারের পরিবারকে কবিরপুরে একঘরে করে রেখেছেন। তিনি যে সন্ত্রাসী কাজটি কিরছেন সেটা একজন গণমাধ্যমকর্মীর সাথে কোনোভাবেই যায় না এবং আমরা মেনে নিতে পারছি না। রাষ্ট্রের দায়িত্ব হলো একজন মানুষের নিরাপত্রা দেওয়া এবং তার যে সামাজিক অধিকারগুলো রয়েছে সেগুলি নিশ্চিত করা। কিন্তু একজন মেধাবী শিক্ষার্থী হবার পরেও আশা আক্তারের জীবনযাত্রা ও চলাফেরা এখনও নিরাপদ নয়। তাই মানববন্ধনের দ্বারা আমরা প্রশাসন এবং রাষ্ট্রের কাছে জোর দাবী জানাচ্ছি, আশা আক্তার তার স্বাভাবিক জীবনযাপন ব্যবস্থা ফিরে পাক, তার পারিবারিক লাইফ হ্যাম্পার্ড না হোক।
গণবিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক শহীদ মল্লিক গণমাধ্যমের কাছে বলেন, আজকের এই মানববন্ধনে আমরা যার বিরুদ্ধে শরিক হয়েছি, সেটা বলতে আমি দ্বিধাবোধ করছি। যাদেরকে আমরা রাষ্ট্রের চার বিভাগের অন্যতম জেনে আসছি, সেই প্রেস বা মিডিয়া এর একজনের বিরুদ্ধে আজ আমাদেরকে মানববন্ধন করতে হচ্ছে এবং সেই মিডিয়ার সামনেই  আমরা এই অন্যায়ের বিচার চাই আমাকে এসব বলতে হচ্ছে, খুবই দুঃখজনক ও লজ্জাকর বিষয়টি। আমি যেটা বলবো, মানববন্ধন যেটা আমরা এখানে করলাম সেটা ঠিক আছে, কিন্তু আপনারাও বিষয়টা একটু সুষ্ঠুভাবে দেখবেন যে বাস্তবেই কি ঘটছে। জাকির হাসান বা আর আর যেই হোক, চ্যানেল আই হোক, মাছরাংগা টিভি হোক বা এটিএন বাংলাই হোক, কিন্তু মিডিয়া তো কোনো ব্যক্তি না। ব্যক্তির কারণে যেন কোনো মিডিয়া বিতর্কিত না হয়। আমি চাইবো মিডিয়া নিজ দায়িত্ব  পালন করবে এবং ব্যক্তিকে কোনো ধরণের প্রশ্রয় না দিয়ে নিজ দায়িত্ব পালন করবে।
গণবিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোক্তার আলী দিপু বলেন, সাংবাদিকদের কাজ হচ্ছে সমাজের সমস্যাগুলি তুলে এনে সারা দেশে সেগুলি প্রকাশ করা, আর প্রশাসনের দায়িত্ব হলো সেই সমস্যাগুলোর সমাধান করা। কিন্তু আমাদের শিক্ষার্থী আশা আক্তারের অভিযাগ দ্বারা দেখা যাচ্ছে, এক্ষেত্রে চ্যানেল আই সাংবাদিক জাকির হাসান একউ সাথে প্রশাসনের কাজও করতে চাইছেন, এই দায়িত্ব তাকে কে দিয়েছে? আমাদের শিক্ষার্থী খোদ সাংবাদিকের দ্বারাই নির্যাতিত হয়েছে। এজন্য আমি প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি, আশা আক্তার যেন বিশ্ববিদ্যালয়ে সুন্দরভাবে আসাযাওয়া করতে পারে এবং তার পরিবারের সদস্যরাও যেন এলাকায় সাংবাদিক জাকির হাসানের দ্বারা নির্যাতিত না হন প্রশাসন এগুলি নিশ্চিত করবে।
গণবিশ্ববিদ্যালয়ের সহকারী প্রভাষক সুজন মিয়া গণমাধ্যমকে বলেন, আমাদের গণবিশ্ববিদ্যালয়ের ছাত্রী আশা আক্তারের যে সমস্যার কথা আমরা শুনেছি, তাতে আমরা অত্যন্ত মর্মাহত হয়েছি। প্রশাসনের কাছ থেকে এব্যাপারে যথাযথ পদক্ষেপ আশা করছি যেন আশস আক্তার স্বাভাবিক জীবনযাপন করতে পারে। চ্যানেল আই সাভার/আশুলিয়া প্রতিনিধি সমাজের অসংগতি তুলে ধরবেন, তা না করে সে নিজেই মূর্তিমান আতংক হয়ে উঠেছেন। তার জন্য একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বাসা থেকে বের হতে পারছে না, তাকে রাস্তাঘাটে উত্যক্ত করা হচ্ছে, তার পরিবার আজ হুমকির মধ্যে আছে, সে স্বাভাবিক জীবনযাপন করতে পারছে না- এগুলি আমরা আশা করি না। আমরা রাষ্ট্রের কাছে প্রত্যেকটা নাগরিকের নিরাপত্তাসহ প্রাপ্ত সকল সুযোগসুবিধা নিশ্চিত করার আশা পোষণ কিরছি। সাংবাদিক একটা দর্পণ, আয়নার মতো। সমাজের সকল অসংগতি সেখানে ফুটে উঠবে সে লক্ষ্যে সাংবাদিক কাজ করে যাবেন। কিন্তু তার কাজ আইনশৃংখলারক্ষা বাহিনীর মতো নয় যা জাকির হাসান করছেন, এটা তিনি করতে পারেন না।
গণবিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের ভিপি জুয়েল এ বিষয়ে গণমাধ্যমের সামনে বলেন, যদি গণবিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্রছাত্রীর উপরে অন্যায়ভাবে অত্যাচার কিরা হয়, সে মিডিয়া হোক, সাংবাদিক বা অন্য কোনো পেশার হোক, আমরা এর প্রতিবাদে সবসময়েই এগিয়ে আসবো। এদেশ গড়ায় মিডিয়া ও সাংবাদিকদের অনেক ভূমিকা আছে, তাই আমরা মিডিয়ার উপর থেকে আস্থা হারাতে চাই না।
প্রসংগত উল্লেখ্য, ২২ জুলাই, ২০১৮ তারিখে চ্যানেল আই সাভার/ আশুলিয়া প্রতিনিধি জাকির হাসান মিসেস আন্না (৪০) নামের এক গৃহবধুকে মারধোর করেন বলে জানা গেছে। সাভারের কবিরপুর ইউনিয়নের জনৈক মোঃ আব্দুল জলিলের স্ত্রী এই আন্না বেগম। আহত অবস্থায় এই মহিলা সাভারের রোজ ক্লিনিকে ভরেতি আছেন। সরেজমিন গেলে আন্না বেগম বলেন, জাকির সাংবাদিক ২২ জুলাই আমার বাড়িতে এসে আমাদের ভাড়াটিয়াদের জাতীয় পরিচয়পত্র তার কাছে দিতে বলে। আমি তার কাছে কেন দেবো জানতে চাইলেই তিনি স্থানীয় মেম্বার সহ আমাকে আমার বাড়িতেই কিল, ঘুসি, লাথিসহ মারধোর করেন।
সাভারের রোজ ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসক জানান, মিসেস আন্নার মাথায়, হাতে এবং বুকে আগাত লেগেছে, তাকে ফিজিক্যাল আ্যাসল্ট করা হয়েছে এটা স্পষ্ট বুঝা গেছে।
আশুলিয়া থানায় মিসেস আন্না চ্যানেল আই সাংবাদিক জাকির হাসানের বিরুদ্ধে মামলা করবেন বলেও জানিয়েছেন এই প্রতিবেদকের কাছে।
গণবিশ্ববিদ্যালয়ের ছাত্রী আশা আক্তারের মা মোসাঃ আকলিমা বেগম নিজে বাদী হয়ে আশুলিয়া থানায় চ্যানেল আই সাভার/আশুলিয়া প্রতিনিধি জস্কির হাসানের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করলেও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আউয়াল প্রথমে মামলা নিতে চান নাই।
এ ব্যাপারে মুঠোফোনে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আউয়ালের কাছে জানতে চাইলে তিনি বলেন, চ্যানেল আই সাংবাদিক জাকির হাসানের বিরুদ্ধে লিখিত অভিযোগ পেয়েছি, পুলিশ তদন্ত করতে গেছে। তারা ফিরে এলেই মামলা এন্ট্রি করা হবে।
মানববন্ধন এবং মিসেস আন্নাকে মারধরের বিষয়ে জানতে চেয়ে চ্যানেল আই সাভার ও আশুলিয়া প্রতিনিধি জাকির হাসানের মুঠোফোনে কল করা হলে তিনি ‘ আপনার বিরুদ্ধে গণবিশ্ববিদ্যালয়ে মানববন্ধন হয়েছে, এ বিষয়ে আপনার কাছে জানতে চাইছি’ এই পর্যন্ত শুনেই তিনি মোবাইলের লাইন কেটে দেন। এরপর লাগাতার তাকে কল করা হলেও তিনি আর কল রিসিভ করেন নাই বলে এই বিষয়ে তার বক্তব্য জানা যায় নাই।

আশুলিয়ায় চ্যানেল আই এর সাংবাদিক জাকির হোসেন এর হাত থেকে বাঁচাতে চায় আন্না | দৈনিক আগামীর সময়

আশুলিয়ায় চ্যানেল আই সাংবাদিক জাকির হোসেন এর হাত থেকে বাঁচাতে চায় গণবিশ্ববিদ্যালয় ছাত্রী আশা আক্তার

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment