১ মাস পিছিয়ে নতুন তফসিল চায় ঐক্যফ্রন্ট

১ মাস পিছিয়ে নতুন তফসিল চায় ঐক্যফ্রন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এক মাস পিছিয়ে দিয়ে নতুন করে তফসিল ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য যে সাত দফা দাবি আমরা দিয়েছি, সেই দাবি থেকে সরে আসছি না। এর সাথে যুক্ত হচ্ছে নির্বাচনের তফসিল পিছিয়ে দেয়ার দাবি।

তিনি বলেন, আমরা ঘোষিত তফসিল বাতিল করে এক মাস পিছিয়ে দিয়ে নতুন তফসিল ঘোষনার দাবি করছি। সেই ক্ষেত্রেও বর্তমান সংসদের মেয়াদ কালেই নির্বাচন করা সম্ভব হবে।

২০০৮ সালের নির্বাচনের তফসিলও দুই দফা পিছিয়ে দেওয়া হয়েছিল উল্লেখ করে ফখরুল বলেন, তফসিল পেছানোর দাবিসহ সাত দফা দাবি আদায়ের সংগ্রাম অব্যাহত থাকবে। সেই আন্দোলন সংগ্রামের পথে নির্বাচনে অংশগ্রহণকেও আন্দোলনের অংশ হিসেবেই বিবেচনা করবে ঐক্যফ্রন্ট।

বিএনপির মহাসচিব বলেন, সরকারি দলের তফসির পেছানোর আহ্বান না জানানো এবং নির্বাচন কমিশন তড়িঘড়ি করে তফসিল ঘোষণা করা আবারও প্রমাণ করে সরকার আসলে আলোচনার মাধ্যমে সমঝোতা চায় না।

তিনি বলেন, সরকারের যাবতীয় চেষ্টা ও উদ্দেশ্যে হল জাতীয় ঐক্যফ্রন্টকে নির্বাচনের বাইরে রেখে ২০১৪ সালের ৫ জানুয়ারির আদলে আরেকটি নির্বাচন করা।

বিএনপি মহাসচিব বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য লেবেল প্লেয়িং ফিল্ড এখন পর্যন্ত পূরণ হয়নি। তফসিল ঘোষণার পরও বিটিভিসহ বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া সরকারের উন্নয়ন কার্যক্রম নিয়ে ব্যাপক প্রচার চালানো হচ্ছে। যা নির্বাচন আচরণ বিধি সুস্পষ্ট লঙ্গন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন, আসম আবদুর রব, আবদুল কাদের সিদ্দিকী, ব্যারিস্টার মওদুদ আহমদ, মাহমুদুর রহমান মান্না, ডা. জাফরুল্লাহ চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু, সুলতান মো. মুনসুর, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, হাবীবুর রহমান হাবীব, জগলুল হায়দারী আফ্রিক, আবদুল মালেক প্রমুখ।

এছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনও উপস্থিত ছিলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে কয়েক দিন ধরে আলোচনা চলছিল বিএনপি ও তাদের শরীকদের মধ্যে।

গতকাল শনিবার বিকেলে গুলশানের কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠক করে বিএনপি। কাছাকাছি সময়ে অপর একটি কক্ষে ২০-দলীয় জোটের শরিকদের সঙ্গেও বৈঠক হয়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment