বৈধতা পেলেন না সাকার ভাতিজা

মনোয়ন বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেও বৈধতা পেলেন না মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ড কার্যকর হওয়া সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ভাতিজা এবং বিএনপির ভাইস-চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর ছেলে সামির কাদের চৌধুরী।

আজ শুক্রবার ইসির অস্থায়ী এজলাসে আপিলের শুনানি শেষে তার মনোনয়ন অবৈধ বলে ঘোষণা করে ইসি। আজ ইসিতে দ্বিতীয় দিনের মতো আপিলের শুনানি চলছে।

এর আগে গত ২ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাই শেষে ঋণখেলাপি হওয়ায় সামির কাদের চৌধুরীর মনোনয়ন বাতিল করা হয়। তিনি চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন।

এ ছাড়া চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) ও চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে একই দলের হয়ে মনোনয়ন ফরম তুলেছিলেন   সাকা চৌধুরীর ভাই এবং সামির কাদের চৌধুরীর বাবা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। কিন্তু ঋণখেলাপির দায়ে তারও মনোনয়নপত্র বাতিল করা হয়।

সামির কাদের চৌধুরীর আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে রয়েছেন তারই চাচা ফজলে করিম চৌধুরী। ফলে এই আসনে শেষ পর্যন্ত চাচা-ভাতিজার যে লড়াই হওয়ার প্রত্যাশা ছিল তা আর থাকলো না।

তবে ইসির আপিলে যারা বাদ পড়বেন তারা চাইলে উচ্চ আদালতেও যেতে পারবেন। সামির কাদের চৌধুরী সেটা করবেন কি না কিংবা আদালতে গেলেও প্রার্থিতা ফেরত পাবেন কি না তার জন্য অপেক্ষা করতে হবে।

 

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment