কক্সবাজারে রোহিঙ্গারদের টার্গেট করে ফের সক্রিয় মানবপাচার চক্র

রোহিঙ্গাদের টার্গেট করে কক্সবাজারের বিভিন্ন পয়েন্ট দিয়ে ফের সাগরপথে মানবপাচার শুরু করেছে সক্রিয় দালাল চক্র। গত একমাসে উখিয়া ও টেকনাফ উপকূল থেকে ১০ জন দালালকে আটক করে শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করেছে বিজিবি। সূত্র : সময় টিভি

৩. ২০১৪-১৫ সালে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়া এবং ট্রলার ডুবিতে নিহতের ঘটনা আলোড়ন তোলে বিশ্ব গণমাধ্যমে। একই সময় থাইল্যান্ডের বিভিন্ন জঙ্গলে সন্ধান মেলে অসংখ্য গণকবরের। বর্তমানে বাংলাদেশিদের যাওয়া থামলেও থামেনি রোহিঙ্গা পাচার ।

৪. মানবপাচার রোধে তখন প্রশাসনের অভিযান শুরু হলেও কিছুদিনের মধ্যে তা ঝিমিয়ে পড়ে। ৩ বছর বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে মানবপাচার।

৫. স্থানীয়রা বলেছেন, মানাবপাচারকারীরা আগের মতোই কাজ শুরু করেছে। মানবপাচার বন্ধে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীকে কঠোর হতে হবে। সংশ্লিষ্টদের দাবি আত্মগোপনে থাকা চিহ্নিত দালাল ও মানবপাচারকারীরা ফের সক্রিয়। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের টার্গেট করে মাঠে নেমেছে তারা।

৬. কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, পাচারকারীদের বিরুদ্ধে অবশ্যই আইনি ব্যবস্থা নেব। দালাল চক্র কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩০টি পয়েন্ট দিয়ে সাগরপথে মালয়েশিয়ায় মানবপাচারের রুট হিসেবে ব্যবহার করে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment