ধর্ষণে বাধা দেয়ায় মা-মেয়ের মাথা ন্যাড়া

ধর্ষণে বাধা দেয়ায় ‘শাস্তি’ হিসেবে এক পরিবারের মা ও মেয়ের মাথা ন্যাড়া করে দেয়ার অভিযোগে ভারতের বিহার রাজ্যে দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

একদল লোক ধর্ষণের উদ্দেশ্য নিয়ে ঐ নারীদের বাড়িতে হামলা চালায় বলে জানায় পুলিশ। পুলিশের ভাষ্যমতে, হামলাকারী ব্যক্তিদের মধ্যে একজন স্থানীয় জনপ্রতিনিধিও ছিল।

ঐ নারীরা বাধা দিলে হামলাকারীরা তাদের মারধর করে, তাদের মাথা ন্যাড়া করে দেয় এবং তাদেরকে সারা গ্রাম জুড়ে হাঁটানো হয়।

পুলিশ জানিয়েছে, এই ঘটনার সাথে জড়িত আরো পাঁচজনকে খুঁজছে তারা।

এএনআিই সংবাদ সংস্থাকে ভুক্তভোগী মেয়েটির মা জানায়, লাঠ দিয়ে আমাদের বেদম প্রহার করা হয়। আমার শরীরে সব জায়গায় আঘাত পেয়েছি এবং আমার মেয়ের শরীরেও বিভিন্ন স্থানে আঘাত রয়েছে।

তিনি আরও জানান, সব গ্রামবাসীর সামনে তাদের মাথা ন্যাড়া করে দেয়া হয়।

স্থানীয় সংবদামাধ্যমকে একজন পুলিশ সদস্য বলেন, ভুক্তভোগীদের বাড়িতে প্রবেশ করে কমবয়সী মেয়েটিকে যৌন নির্যাতন করার চেষ্টা চালায় একদল লোক।

রাজ্যের নারী বিষয়ক কমিশন এই ঘটনার নিন্দা জানিয়েছে। কমিশন বলেছে, এই ঘটনার প্রেক্ষিতে ‘আরও ব্যবস্থা’ নেয়া হবে। তবে এ ধরণের ঘটনা এই রাজ্যে এটিই কিন্তু প্রথম নয়।

এপ্রিলে গণধর্ষণ প্রতিরোধ করার কারণে একটি মেয়ের ওপর অ্যাসিড ছোঁড়া হয়। তার কয়েকমাস আগে বিহারের এক নারীকে নির্যাতনের পর নগ্ন অবস্থায় গ্রামের বাজারের মধ্যে দিয়ে হেঁটে যেতে বাধ্য করা হয়।

২০১২ সালে দিল্লির একটি বাসে গণধর্ষণের পরে এক নারীকে হত্যা করার ঘটনার পর থেকে এ ধরণের ঘটনায় জনগণের বিক্ষোভ প্রকাশ করার প্রবণতা ব্যাপকভাবে বেড়েছে।

আপনি আরও পড়তে পারেন