অথনৈতিক মন্দার জন্য মোদি সরকারকে দায়ী করলেন মনমোহন সিং

ভারতের অথনৈতিক মন্দার জন্য মোদি সরকারের হঠকারিতাকে দায়ী করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং।

তিনি বলেন, ভারতের অর্থনৈতিক অবস্থা ক্রমশই দুঃশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। চলতি বছরের শেষ কোয়ার্টারে জিডিপি বৃদ্ধির হার মাত্র ৫ শতাংশ। যা থেকে বোঝা যাচ্ছে আমরা দীর্ঘ সময়ের আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছি। ভারতে এর থেকে বেশি অনেক দ্রুত বৃদ্ধির সম্ভাবনা ছিল। কিন্তু মোদি সরকারের চূড়ান্ত অব্যস্থার কারণেই এই আর্থিক মন্দা দেখতে হচ্ছে আমাদের।

তিনি আরও বলেন, সবচেয়ে বড় চিন্তার বিষয় দেশের উৎপাদন খাতে বৃদ্ধির হার মাত্র ০.৬ শতাংশ। যা থেকে বোঝা যাচ্ছে, দেশ এখনও নোটবন্দি ও তড়িঘড়ি জিএসটি লাগু করার মতো হঠকারি সিদ্ধান্তের ধাক্কা সামলে উঠতে পারেনি।

মনমোহন সিং বলেন, মোদি সরকারে নীতির চোটে দেশে বেকারত্ব বেড়েই চলেছে। শুধুমাত্র অটোমোবাইল সেক্টরেই সাড়ে ৩ লাখ মানুষ বেকার। গ্রামীণ ভারতের অবস্থাও করুণ। কৃষকরা ফসলের উপযুক্ত দাম পাচ্ছেন না।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, মোদি সরকারের কম মূল্যস্ফীতির হার কৃষকদের আয়ের ওপর গিয়ে পড়ছে। যার ফলে ভারতের জনসংখ্যার ৫০ শতাংশই এখন গভীর সমস্যার মধ্যে। প্রতিষ্ঠানগুলোও ধুঁকছে। সরকারি খাতে রিজার্ভ ব্যাঙ্কের এক লাখ ৭৬ হাজার কোটি টাকা হস্তান্তর বুঝিয়ে দিচ্ছে সমস্যা মোকাবিলার কোনও পরিকল্পনাই করা হয়নি। আন্তর্জাতিক বিনিয়োগকারীরাও ভারতের ওপর ভরসা রাখতে পারছে না। রফতানি থেকেও বিশেষ সুবিধা করতে পারছে না দেশ।

আপনি আরও পড়তে পারেন