নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে আদালতের স্থগিতাদেশ

বিএনপির দুই নেতার মামলার পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির নবগঠিত পূর্ণাঙ্গ কমিটির সব ধরণের কার্যক্রম স্থগিতের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ দ্বিতীয় সহকারী জজ আদালতের বিচারক শিউলি রানী সরকার এ আদেশ দেন।

গত ১৩ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গোলজার হোসেন খান ও একই  ওয়ার্ডের সাবেক নিরক্ষরতা দূরীকরণ সম্পাদক নুরে আলম বাদী হয়ে আদালতে মামলাটি দায়ের করেন।

epsoon tv

মামলার আসামি করা হয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি সাবেক সাংসদ অ্যাডভোকেট আবুল কালাম, সাধারণ সম্পাদক এটিএম কামাল, নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি কাজী মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদকে।

মামলায় বাদী অভিযোগ করেন, গত ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ মহানগর বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বয়ে গঠিত ১৫১ সদস্যবিশিষ্ট কমিটি কেন্দ্রীয় বিএনপি’র সাধারণ সম্পাদক মির্জা ফখরুল ইসলাম আলমগীর অনুমোদন দেন।  যা সম্পূর্ণ গঠনতন্ত্র লঙ্ঘন করে দেওয়া হয়েছে বলে বাদী তার। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির আলাদা আলাদাভাবে গঠনতন্ত্র অনুযায়ী পরিচালিত হয়। মহানগর কমিটির আওতায় নারায়ণগঞ্জ সদর, সিদ্ধিরগঞ্জ ও বন্দরের একাংশ মিলে মহানগর। এই কমিটিতে সিটি কর্পোরেশনের ১ থেকে ১০ নম্বর  পর্যন্ত  কোনো নেতাকর্মীকে ওই কমিটিতে স্থান দেয়া হয়নি। অথচ মহানগর কমিটিতে জেলা কমিটির আওতাধীন এলাকার নেতাকর্মীদের মহানগর কমিটিতে পদ দেয়া হয়েছে। যা সম্পূর্ণভাবে গঠনতন্ত্র বিরোধী।

মামলায় আরো অভিযোগ করা হয়, গঠনতন্ত্র না মেনে সম্পূর্ণ বেআইনিভাবে কমিটি তৈরি করে কেন্দ্রীয় বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফখরুল ইসলাম এর অনুমোদন নিয়েছেন। তাই এই অবৈধ কমিটির কার্যক্রম স্থগিত চেয়ে আদালতে  আবেদন করেন ওই দুই নেতা। গত ১৯ নভেম্বর মহানগর বিএনপির  সভাপতি ও সাধারণ সম্পাদক আদালতে হাজির হয়ে  সময় আবেদন করেন।  আগামী ১৬ জানুয়ারি পরবর্তী তারিখ নির্ধারণ করেন। কিন্তু ২০ নভেম্বর মামলার দুই বাদী  অন্তর্বর্তী সময়ের জন্য সংগঠনের কার্যক্রমের স্থগিত চেয়ে আবেদন করেন।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত দুই পক্ষের শুনানি শেষে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সকল কার্যক্রমের উপর স্থগিতাদেশ দেন। একই সাথে আদালত মামলাটি আমলে নিয়ে নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সভাপতি এডভোকেট আবুল কালাম ও সাধারণ সম্পাদক এ টিএম কামালকে সাত কার্যদিবসের মধ্যে জবাব দেয়ার জন্য নোটিশ দেন।

আপনি আরও পড়তে পারেন