ভারত আমাদের সঙ্গে ভাল ব্যবহার করেনি: ট্রাম্প

ভারত আমাদের সঙ্গে খুব একটা ভাল ব্যবহার করেনি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার বিকালে ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি।

দুই দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসছে ২৪-২৫ ফেব্রুয়ারি ট্রাম্পের ভারত সফর করার কথা। তার এই সফরে দু দেশের মধ্যে বাণিজ্য নিয়ে বড়সড় চুক্তি হওয়ার কথা।

ভারতের সঙ্গে গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তিতে এখনই সই করছে না আমেরিকা। ভারত সফরে আসার আগে তেমনই ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্প।

তিনি জানিয়েছেন, পরবর্তী সময়ে জন্য ভারতের সঙ্গে “বড় চুক্তি” করতে আগ্রহী আমেরিকা। তবে তা আগামী নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে করা সম্ভব হবে কিনা তা তিনি “জানেন না”।

আর মার্কিন সর্বেসর্বা ডোনাল্ড ট্রাম্পের এই কথাই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে তাঁর আসন্ন দিল্লি সফরের সময় ভারত-মার্কিন বাণিজ্যিক চুক্তি আদৌ হয়তো স্বাক্ষরিত হবে না। নিজের দেশের সাংবাদিকদের সামনে ট্রাম্প বলেন, “ভারতের সাথে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এই গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, পরবর্তী সময়ের জন্যে তুলে রাখতে”।

ট্রাম্পের সফরে ভারতের সঙ্গে আমেরিকার একটি বড়সড় বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর হবে। এমনটাই আশা করছে ভারত। কিন্তু এই চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, “আমরা ভারতের সঙ্গে খুব বড় একটা বাণিজ্য চুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কিনা তা আমি জানি না। এটা ঠিক যে ভারতের সঙ্গে আমাদের অনেক বড় কোনও চুক্তি হবে।”

একটি সূত্র জানিয়েছে, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার, যিনি ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি, তিনি সম্ভবত রাষ্ট্রপতি ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন না। তবে মার্কিন আধিকারিকরা তাঁর আসার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না।

ভারত-মার্কিন বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে যদিও চাপা অসন্তোষ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের মনে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, “ভারত আমাদের সঙ্গে খুব একটা ভাল ব্যবহার করেনি।” যদিও এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যে তিনি ভারত সফর নিয়ে যথেষ্ট আশাবাদী।

এ দেশে সফরে আসার আগে ডোনাল্ড ট্রাম্প বলেন, “ভারতে তো শুনছি বিমানবন্দর থেকে নতুন স্টেডিয়াম পর্যন্ত পাঁচ থেকে সাত মিলিয়ন মানুষ থাকবেন আমায় স্বাগত জানাতে। আমি এ বিষয়ে যথেষ্ট উত্তেজিত”।

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন