অবশেষে ৪শ’ তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

আফগানিস্তানের কারাগারে আটক ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান সরকার। আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এবং রয়টার্স জানায়, আফগান সরকার ও তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে এসব তালেবান বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।

তিন দিনের আলোচনার পর রোববার (৯ আগস্ট) ওই ৪০০ বন্দিকে মুক্তি দেয়া হয়। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই দেশটির পার্লামেন্ট অধিবেশনে বলেন, আজকে দিনটি খুবই আনন্দের।

তিনি আরও জানান, আমার কাছে যে তথ্য রয়েছে, তাতে বলা যায় যে, তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।

অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, পার্লামেন্টের সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে। এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।

গত ২৯ ফেব্রুয়ারি মার্কিন সরকার ও  তালেবানদের মধ্যে শান্তিচুক্তিতে ৫ হাজার তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে। তবে আফগান সরকার চুক্তির অংশ না হওয়ায় ওই বন্দিদের মুক্তি বিষয়ে আগ্রহী ছিল না।

অন্যদিকে তালেবানরা জানায়, ওই পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধু তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে। এই প্রেক্ষিতে আফগান সরকার আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল।

আপনি আরও পড়তে পারেন