একবার চার্জেই চলবে ১০০ কি.মি.

মাত্র একবার চার্জ দিলেই চলবে ১শ’ কিলোমিটার। খরচও অল্প। নেই রক্ষণাবেক্ষণ খরচ। এমনই একটি বাইক বাজারে এনেছে ভারতের হায়দ্রাবাদের স্টার্টআপ কোম্পানি অটোমোবাইল প্রাইভেট লিমিটেড। অটাম ১.০ নামের এই ইলেকট্রিক বাইকটির দাম ভারতের বাজারে রাখা হয়েছে ৫০ হাজার রুপি।

বাইকটিতে মূলত লিথিয়াম আয়নের ব্যাটারি দেওয়া হয়েছে। এটি সম্পূর্ণ চার্জ হতে ৪ ঘণ্টা সময় নেয় এবং এটি সিঙ্গেল চার্জে ১০০ কিমি দূরত্ব অতিক্রান্ত করতে সক্ষম। ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক। ফলে এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘণ্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।

বাইকটির গতি কম হওয়ায় এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। এছাড়া ইকো ফ্রেন্ডলি বাইকটি একাধিক রঙের বিকল্পে উপলব্ধ। অটাম ১.০ বাইকটির ব্যাটারির ওজন ৬ কেজি। তাই এটি সহজেই বহনীয় এবং থ্রি-পিন সকেটের মাধ্যমে ব্যবহারকারী যে কোনো জায়গায় এটি চার্জ করতে পারবেন।

জানা গেছে, বাইকটি চার্জ প্রতি এক ইউনিট বিদ্যুত খরচ করে। সেই হিসেবে ১০০ কিমি চালাতে দিনে গড়ে খরচ হচ্ছে মাত্র ৭ থেকে ১০ টাকা। এছাড়া বাইকটির ফিচারের মধ্যে আছে, বেস্ট-ইন-ক্লাস গ্রাউন্ড ক্লিয়ারেন্স, যে কোনো ধরনের রাস্তায় বাইকটি সহজেই চালানোর জন্য ভারি টায়ার, সম্পূর্ণ ডিজিট্যাল ডিসপ্লে ও ইন্ডিকেটর এবং দুই বছরের ওয়ারেন্টি সহ দীর্ঘস্থায়ী ব্যাটারি।

 

আপনি আরও পড়তে পারেন