টিকটক চলবে: মার্কিন আদালত

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধে মার্কিন প্রশাসনের সিদ্ধান্ত কার্যকরে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির আদালত।  অর্থাৎ পরবর্তী আদেশ না আসা পর্যন্ত চীনা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন যুক্তরাষ্ট্রের নাগরিক। 

টিকটকের আইনী লড়াইয়ের অংশ হিসেবে রোববার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এই আদেশ দিয়েছেন কলাম্বিয়ার ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক কার্ল নিকোলস।

এই রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছে টিকটক কর্তৃপক্ষ। এক বিবৃতিতে তারা জানিয়েছেন, তাদের যুক্তিতর্ক মেনে মার্কিন যুক্তরাষ্ট্রে ‘টিকটক নিষিদ্ধ’ কার্যকর করা থেকে বিরত থাকার জন্য আদালত যে রায় দিয়েছেন তারা খুশি হয়েছেন।

এর আগে রোববারের শুরু (শনিবার দিনগত ২৩.৫৯ টা) থেকে অ্যাপল’স অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরে টিকটক ‘ব্লক’র মুখে পড়ে।

আদালতের এই রায়ে মার্কিন নাগরিকরাও টিকটক ব্যবহার করতে পারবেন। তবে, তারা অ্যাপটি তাদের ফোন থেকে ডিলিট করে দিলে আর পুনরায় ডাউনলোড করতে পারবেন না বা অ্যাপটি তাদের আপডেট দিলে তা আপটেডও করতে পারবেন না।

মার্কিন নাগরিকদের তথ্য চুরির অভিযোগ তুলে কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ অথবা মার্কিন কোন কোম্পানির কাছে বাধ্যতামূলক অ্যাপটি বিক্রি করতে কঠোর অবস্থান নেয় ট্রাম্প প্রশাসন। এরপর থেকে টিকটক বিক্রির কার্যক্রম শুরু হয়। মার্কিন প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট, ওরাকল এটি কিনতে আগ্রহ প্রকাশ করে।

তবে, চলতি মাসের মাঝামাঝিতে খবর প্রকাশ করা হয় মাইক্রোসফটকে সরিয়ে ওরাকলের কাছে টিকটক বিক্রি করছে এর স্বত্ত্বাধিকারী চীনা প্রতিষ্ঠান ডাইটড্যান্স। মালিকানা পরিবর্তন বা বিক্রি কার্যক্রম সম্পন্ন করতে ট্রাম্পের বেঁধে দেয়া সময়সীমার প্রথম দফার মেয়াদ শেষ হয় ২০ সেপ্টেম্বর।

তবে, চুক্তি চূড়ান্ত না হলেও অগ্রগতি বিবেচনায় ওই সময় আরও এক সপ্তাহ বাড়ানো হয়। ২৭ সেপ্টেম্বর (গতকাল) সেই সময়ও শেষ হয়েছে। আর কোন অগ্রগতি না হলে আগামী ১২ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে টিকটক পুরোপুরি বন্ধ করে দেয়ার সময়সীমা দিয়ে রেখেছে ট্রাম্প প্রশাসন।

আপনি আরও পড়তে পারেন