ধোনির রেকর্ড ভাঙলেন অজি নারী ক্রিকেটার

অধিনায়ক হিসেবে সফল মাহেন্দ্র সিং ধোনি। শুধুই কি অধিনায়ক? উইকেটের পেছনেও অতন্দ্র এক প্রহরীর নাম ধোনি। ব্যাট হাতে এবং উইকেটরক্ষক হিসেব সমৃদ্ধ এক ক্যারিয়ার ধোনির।   

আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের সবটুকু নিংড়ে দিয়েছেন ভারতীয় দলকে। ২০০৪ সালে অভিষেকের পর থেকে ২০১৯ পর্যন্ত উইকেটের পেছনে থেকে ৩৫০ ওয়ানডেতে ৪৪৪টি ডিসমিসাল করেছেন এই তারকা ক্রিকেটার। এর মধ্যে ৩২১টি ম্যাচ এবং ১২৩টি স্ট্যাম্পিং করেছেন তিনি। যা এখন পর্যন্ত ক্রিকেট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ডিসমিসাল।

শুধু ওয়ানডে ক্রিকেটই নয়, টি টোয়েন্টি ফরমেটেও বেশ আগ্রাসী এই উইকেটরক্ষক। টি-টোয়েন্টি ক্রিকেটে তার রয়েছে ৯১টি ডিসমিসাল যা সর্বকালের সেরা রেকর্ড।

কিন্তু এই রেকর্ড আর ধোনির হাতে নেই। তার রেকর্ড ভেঙে দিয়েছেন এক নারী ক্রিকেটার। অস্ট্রেলিয়া নারী দলের উইকেটরক্ষক অ্যালিশা হিলি ছাড়িয়ে গেছেন ধোনির রেকর্ড।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ধোনিকে টপকে যান হিলি। কিউই ব্যাটসম্যান অ্যামি সাতার্থওয়েটকে স্ট্যাম্পিং করে তিনি ছুঁয়েছিলেন ধোনিকে। এরপর লরেন ডাউনকে কট বিহাইন্ড করে টপকে যান সাবেক ভারতীয় উইকেটরক্ষক ধোনিকে।

ধোনিকে টপকাতে হিলির লেগেছে ৯৯টি ম্যাচ। অপরদিকে ধোনির রেকর্ডটি করেছিলেন ৯৭ ম্যাচ খেলে। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক ডিসমিসালের মালিক হিসেবে রেকর্ডবুকে নিজের নাম লেখালেন এই নারী উইকেটরক্ষক।

আপনি আরও পড়তে পারেন