জর্জিয়ায় বাইডেনের জয়, নর্থ ক্যারোলিনায় ট্রাম্প

জর্জিয়ায় বাইডেনের জয়, নর্থ ক্যারোলিনায় ট্রাম্প

মার্কিন নির্বাচনে বাকি দুটি রাজ্যের পুনরায় ভোট গণনা স্থানীয় সময় শুক্রবার বিকেলে শেষ হয়েছে। রাজ্য দুটির মধ্যে জর্জিয়ায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন। ফলাফলের শুরুতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত থাকলেও শেষ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পকে বড় ব্যবধানে হারিয়েছেন তিনি। শুক্রবার (১৩ নভেম্বর) রাতে ঝুলে থাকা দুই রাজ্যের ফলাফল স্পষ্ট হয়। যাতে রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত জর্জিয়ায় জয় নিশ্চিত করেন বাইডেন। আর নর্থ ক্যারোলাইনায় জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এর মধ্য দিয়ে বহুল প্রতিক্ষীত মার্কিন নির্বাচনে সবগুলো রাজ্যের ভোট গণনা ও ফল ঘোষণা শেষ হলো। খবর সিএনএন ও জেরুজালেম পোস্ট।

 

বিবিসি, সিএনএনসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, শেষ পর্যন্ত নির্বাচিত বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। রিপাবলিকানদের শক্ত ঘাঁটি জর্জিয়া রাজ্যে তিনি ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে পেয়েছেন ১৬টি ইলেকটোরাল ভোট। এর মধ্য দিয়ে তার মোট ভোট হয়েছে ৩০৬টি। অন্যদিকে নর্থ ক্যারোলিনায় ট্রাম্প ইলেকটোরাল ভোট পেয়েছেন ১৫টি। তাতে তার মোট ভোট হল ২৩২টি।

এর আগে বাইডেনের মোট ভোট ছিল ২৯০টি। আর ট্রাম্পের মোট ইলেকটোরাল ভোট ছিল ২১৭টি।

চূড়ান্ত ফল ঘোষণা শেষে নির্বাচনের পর প্রথমবারের মতো জনসম্মুখে বক্তব্য দিয়েছেন ট্রাম্প। এদিন নির্বাচনী ফলাফল নিয়ে কোন মন্তব্য না করলেও ইঙ্গিত দিয়েছেন, ২০ জানুয়ারি অন্য কোন প্রশাসন থাকতে পারে।

২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প ৩০৪ ইলেকটোরাল ভোট পেয়েছিলেন। এবার বাইডেন পেলেন তার চেয়ে ২ ভোট বেশি। তবে ২০০৮ সালে আরেক ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওমাবা ৩৬৫ ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন। আর ২০১২’র নির্বাচনে ৩৩২ ভোট পেয়ে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ওবামা।

অবশ্য গেল শনিবারই বাইডেন নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোট পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। যদিও ট্রাম্প এখনো তার পরাজয় স্বীকার করেননি। তবে বিশ্বের অন্যান্য দেশ ও নেতারা বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিতে শুরু করেছে। সবশেষ চীন শুক্রবার বাইডেনকে অভিনন্দন জানিয়েছে।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি প্রতিনিধি পরিষদের নির্বাচনে জয় পেয়েছে ডেমোক্রেটিক পার্টি। তারা ২১৮ আসনের ম্যাজিক ফিগার পার হয়ে আরও একটি বেশি পেয়েছেন। রিপাবলিকানরা পেয়েছেন ২০৩টি আসন। তবে এখনো ১৩ আসনের ফল ঘোষণা বাকি।

অবশ্য ১০০ আসনের সিনেটে নিয়ন্ত্রণ ধরে রেখেছে রিপাবলিকানরা। তারা ইতোমধ্যে ৫০টি আসন নিশ্চিত করেছে। ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৮টি আসন। দুটি আসনে দ্বিতীয় দফা নির্বাচন হচ্ছে। এ দুটি আসন জিততেও সর্বশক্তি নিয়োগ করেছে রিপাবলিকানরা।

জো বাইডেন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার প্রস্তুতি শুরু করেছেন। তবে ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রশাসন কোন দলের হবে তা সময় বলে দেবে।

এর আগে টুইটারে একাধিক পোস্টে ৩ নভেম্বরের নির্বাচনকে অস্বচ্ছ বলে অভিযোগ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও মার্কিন নির্বাচনী কর্মকর্তারা তার এ দাবি উড়িয়ে দিয়েছেন। তাদের কথায়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে সুরক্ষিত নির্বাচন হয়েছে এবার।

 

আপনি আরও পড়তে পারেন