নির্ভেজাল ও পরিচ্ছন্ন খেজুর গুড় তৈরি করে যশোরের ঐতিহ্য ধরে রাখতে হবে —– জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান

নির্ভেজাল ও পরিচ্ছন্ন খেজুর গুড় তৈরি করে যশোরের ঐতিহ্য ধরে রাখতে হবে ----- জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান


অনুপম দে,বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি : যশোরের খেজুর গুড়ের ঐতিহ্য ও সুনাম সেই আবহমান কাল থেকে। সম্প্রতি গুড়ে চিনি মেশানোর কারণে এর সুনাম ক্ষুন্ন হচ্ছে। ঐতিহ্য ধরে রাখতে নির্ভেজাল গুড় তৈরী করতে হবে। রস আহরণ থেকে শুরু করে গুড় তৈরীর শেষ ধাপ পর্যন্ত সর্ব ক্ষেত্রে পরিচ্ছন্নতার সাথে কাজ করতে হবে। সোমবার দুপুরে বাঘারপাড়ায় খেজুরের গুড়-পাটালি উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান এ কথা বলেন। বাঘারপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক আরো বলেন, খেজুর গুড় তৈরীর প্রতিটা ধাপে পুরাতন নিয়ম বাদ দিয়ে আধুনিক পদ্ধতি কাজে লাগাতে হবে। নতুন করে খেজুর গাছ তৈরীর উদ্যেগ নিতে হবে। এর জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কাজ চলছে।
বাঘারপাড়া উপজেলা পরিষদ ও পল্লী উন্নয়ন বোর্ডের আয়োজনে রোববার দু’দিন ব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। গতকাল তা সমাপনি অনুষ্ঠানের মাধ্যম শেষ হয়। বক্তৃতায় যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান এ কথা বলেন। বাঘারপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক আরো বলেন, খেজুর গুড় তৈরীর প্রতিটা ধাপে পুরাতন নিয়ম বাদ দিয়ে আধুনিক পদ্ধতি কাজে লাগাতে হবে। নতুন করে খেজুর গাছ তৈরীর উদ্যেগ নিতে হবে। এর জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কাজ চলছে।
বাঘারপাড়া উপজেলা পরিষদ ও পল্লী উন্নয়ন বোর্ডের আয়োজনে রোববার দু’দিন ব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। গতকাল তা সমাপনি অনুষ্ঠানের মাধ্যম শেষ হয়। প্রশিক্ষণ কর্মশালায় খেজুরের রস ও গুড় তৈরির সাথে সংশ্লিষ্ট গাছিদের আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পেশাগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে নানা বিষয়ে আলোচনা করা হয়। কর্মশালায় উপজেলার ৬৫ জন গাছি প্রশিক্ষণ নেন।
সমাপনি অনুষ্ঠানে বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া আফরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত, সহকারী কমিশনার (ভূমি) ফারজানা জান্নাত, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিথিকা বিশ্বাস, গাছি জাকির হোসেন, আলী মোর্তজা ও আব্দুস সাত্তার মন্ডল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা রহুল আমিন, স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরিফুল ইসলাম, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মামুন আল আজাদ প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন