করিমগঞ্জে সরিষার বাম্পার ফলনের আশা

করিমগঞ্জে সরিষার বাম্পার ফলনের আশা

কিশোরগঞ্জ প্রতিনিধি :

করিমগঞ্জে এবার সরিষার বাম্পার ফলন হবে আশা করা হচ্ছে। উপজেলার বিভিন্ন ইউনিয়ন বিস্তৃর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ।সরিষার এই ফলনে কৃষকের চোখে মুখে আনন্দের আভা ফুটে উঠেছে।চাষিরা বলছেন,আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন ভালো হবে বলে আশা করছে।

কৃষি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্চার কারণে এবার সরিষার বাপ্পার ফলন হবে বলে মনে হচ্ছে। মাঘ মাসের শেষ দিকে ও ফ্লাগুনের শুরুতে ক্ষেত্র থেকে সরিষা তোলা শুরু হবে।অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গতি কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন।

করিমগঞ্জ উপজেলা বিভিন্ন এলাকায় রবিবার (৬ ডিসেম্বর) বিকেলে  সরেজমিনে দেখা যায় ফসলের মাঠ গুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরুপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্চার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।করিমগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ বলেন,এ অঞ্চলের মাটি সরিষা চাষের উপযোগী হওয়ায় দিন দিন আবাদ বাড়ছে।

অনুকূল আবহাওয়া ও নিবিড় পরিচর্যার কারণে এ অঞ্চলের কৃষকরা সরিষার ভালো ফলন পাবেন বলে আশা করি। আমদানী নির্ভর কমাতে হলে সয়াবিনে পরিবর্তে সরিষার তেল খেতে হবে।আর তার জন্য প্রয়োজন সরিষার চাষ বৃদ্ধি করা।তিনি সরিষার আবাদ বৃদ্ধির জন্য কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করে যাচ্ছেন।

আপনি আরও পড়তে পারেন