নরসিংদীতে পলাশে সরকারী খাল অবাধে বিক্রি করে দিচ্ছে স্থানীয় প্রভাবশালীরা- নীরব প্রশাসন

নরসিংদীতে পলাশে সরকারী খাল অবাধে বিক্রি করে দিচ্ছে স্থানীয় প্রভাবশালীরা- নীরব প্রশাসন


সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী জেলা প্রতিনিধি:


নরসিংদীর পলাশ উপজেলায় দীর্ঘ দিন যাবৎ একটি স্থানীয় প্রভাবশালী মহল সরকারী খালের মাটি অবাধে বিক্রি করে দিচ্ছে। এতে পাশে থাকা কৃষিজমি উর্বরতা হারাচ্ছে।
এদিকে আজ ৮ ই ডিসেম্বর মঙ্গলবার সংবাদ কর্মী রুদ্র চরসিন্দুর এলাকায় গেলে হঠাৎ স্থানীয় কয়েকজন মোঃ বিল্লাল মিয়া, বাছের উদ্দিন, আলামিন ও হবি মিয়া সহ আরো অনেক অভিযোগ করে বলেন, এই চরসিন্দুর খালটি সরকার খনন করার জন্য টেন্ডার দিলে এই অসাধু স্থানীয় প্রভাবশালীরা খননের কথা বলে খালের মাটি অন্যত্র বিক্রি করে দিচ্ছে।


এছাড়া স্থানীয় লোকেরা আরো অভিযোগ করে বলেন, খালের দুই ধার উঁচু থাকার কথা কিন্তু বর্তমানে খালের দুই ধার সমান্তরাল হয়ে যাওয়ায় পাশে থাকা কৃষি জমি হুমকির মুখে। প্রতিনিয়ত আমাদের কৃষি জমির উপর দিয়ে চলছে মাটি আনা নেওয়ার গাড়ি। যার ফলে কৃষি জমিগুলো দিন দিন উর্বরতা ব্যাপক ভাবে হারাচ্ছে। কেউ কোন কিছু বলতে গেলে তারা মামলা হামলার ভয় দেখায় এবং তাদের লাঠিয়াল বাহিনী দিয়ে শারীরিকভাবে নির্যাতন করার হুমকি দেয়।


অপরদিকে মাটি আনা নেওয়ার ট্রাক ড্রাইভার মোঃ কাউসার মিয়া বলেন, আমরাও বিষয়টি অবৈধ বলে জানি কিন্তু স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ভয়ে আমরা কিছু বলতে পারি না। তাছাড়া তিনি সংবাদ কর্মী রুদ্রকে বলেন, এগুলো তো প্রশাসনই দেখার কথা আপনি এগুলো নিয়ে ভাবছেন কেন? প্রশাসন যেহেতু এগুলো দেখে না তাই তাদের সাহস বর্তমানে অনেক বেড়ে গেছে।

এ বিষয়ে মাটি বিক্রেতা আঙ্গুর মিয়ার সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি নয়। তাছাড়া তিনি সংবাদকর্মীকে ম্যানেজ করার চেষ্টা চালান।
ইউএনও বলেন, এভাবে মাটি কাটা যেহেতু কৃষিজমির জন্য ক্ষতিকর, তাই অভিযোগ পেলে আমরা মাটি কাটা প্রতিরোধে ব্যবস্থা নিব।

আপনি আরও পড়তে পারেন