শীতে কাবু শেরপুরের সীমান্তবর্তী মানুষ

শীতে কাবু শেরপুরের সীমান্তবর্তী মানুষ

শেরপুর প্রতিনিধি :

এবারের শীত মওসুমে ডিসেম্বর মাসের শুরুতে শীতের তীব্রতা শুরু না হলেও মধ্য ডিসেম্বর থেকে সীমান্তের এই শেরপুর জেলায় জেঁকে বসেছে শীত। বিশেষ করে জেলার সীমান্তবর্তী গারো পাহাড় এলাকার হতদরিদ্র শীত বস্ত্রহীন মানুষ শীতে কাবু হয়ে পড়েছে। সন্ধ্যার পর থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পরে যায় জেলার সর্বত্র।


জেলায় গত দুই দিন যাবত সারাদিন সূর্যের মুখ দেখা যাচ্ছে না। ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশা থাকলেও দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত কুয়াশা না থাকলেও আবারও রাত রাড়ার সাথে সাথেই কুয়াশার চাদরে ঢাকতে থাকতে শহর বন্দর গ্রাম।

সেই সাথে উত্তরের হিম বাতাসে জন জীবন প্রায় অচল হয়ে পড়ে। এদিকে শীতের তীব্রতা বাড়ার কারণে বাড়ছে ঠান্ডা বাহিত রোগ সর্দি, কাশি, ইনফ্লুয়েঞ্জা ও পেটের পীড়াসহ নানান রোগ।


গরম কাপড়ের অভাবে অনেক অসহায় দুস্থ্য মানুষ দিনের বেলায়ও আগুন জ্বালিয়ে শীত নিবারন করছে। গত কয়েক দিন থেকে শহরের বিভিন্ন স্তরের ব্যবসায়ী বেলা ১২ পর্যন্ত রোদের দেখা না পাওয়ায় দোকানপাটও খুলেনা।

এসময় তারা সড়কের উপর আগুন জ্বালিয়ে আগুন পোহাতে দেখা গেছে। শ্রমজীবীরা তীব্র শীতের কারণে কাজে যেতে পারেনি। বেলা বাড়ার সাথে সাথে শীতের তীব্রতা কিছুটা কমলে মানুষ ঘর থেকে বের হতে থাকে। এদিকে শীতের উঞ্চতা নিতে চায়ের দোকানগুলোতে ভীর বাড়ছে।


এবিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক ওয়ালিউল হাসান বলেন, জেলায় এবার শীতে দুস্থদের জন্য ২৫ হাজার ৮০০ টি কম্বল এবং নগদ ৩০ লাখ টাকা জেলার ৫ উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের কাছে পৌছে দেয়া হয়েছে। এসব টাকা ও কম্বল যথা সময়ে বিতরণ করা হবে।

শারমিন রাকা, শেরপুর প্রতিনিধি

আপনি আরও পড়তে পারেন