কৃষক বিক্ষোভে প্রিয়াঙ্কার সমর্থন, ‘ষড়যন্ত্র করছে মোদি সরকার’

কৃষক বিক্ষোভে প্রিয়াঙ্কার সমর্থন, ‘ষড়যন্ত্র করছে মোদি সরকার’

রোববারও (২৭ ডিসেম্বর) দিল্লিতে প্রতিবাদ অব্যাহত রাখে আন্দোলনরত কৃষকরা। গানের মাধ্যমে তারা বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদ জানান। এতে যোগ দেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে অবিলম্বে কৃষি আইন বাতিলের দাবি জানান তিনি।

বলেন, ৪০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। তারা আমাদেরই নাগরিক, আমাদেরই ভাই কিংবা বোন। আমি হাত জোড় করে সরকারের কাছে আবেদন জানাবো, অবিলম্বে আইনটি বাতিল করার জন্য। কেন্দ্রের প্রতি অনুরোধ করবো তাদের কথা শোনার জন্য।

তবে আন্দোলনকারীদের আশঙ্কা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে কোনো উপায়ে বিতর্কিত কৃষি আইন প্রয়োগ করবেন।

কৃষক নেতা বিন্দার সিং বলেন, নরেন্দ্র মোদি কৃষক আইন বাস্তবায়ন চাচ্ছেন। আপনারা দেখেছেন তিনি তার রেডিও অনুষ্ঠান মান কি বাতে এ নিয়ে কথা বললেও কেউ তার কথা শোনেনি। থালা বাজিয়ে এর প্রতিবাদ হয়েছে সর্বত্র।

কৃষি বিল বিরোধী আন্দোলনের মধ্যেই এর প্রতি সমর্থন জানিয়ে এক আইনজীবী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। অমরজিত সিং নামের ওই আইনজীবী কৃষকদের দাবির পক্ষে চিরকুট লিখে বিষ পান করে আত্মহত্যা করেন বলে জানা গেছে।

এদিকে ভারতের বিরোধী দল কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, সরকারের পক্ষ থেকে কৃষকদের বিরুদ্ধে যে ধরণের শব্দ ব্যবহার করা হচ্ছে তা অগ্রহণযোগ্য। আন্দোলনকারীদের দাবি বিবেচনা করে আগের আইনে ফিরে যেতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

আপনি আরও পড়তে পারেন