বয়স্ক-স্বাস্থ্যকর্মীদের অগ্রাধিকারে ইউরোপে চলছে টিকাদান

বয়স্ক-স্বাস্থ্যকর্মীদের অগ্রাধিকারে ইউরোপে চলছে টিকাদান

ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনার ভ্যাকসিন পৌঁছানোর পর শুরু হয়েছে টিকাদান কার্যক্রম। এর মধ্যে, জার্মানি, ইতালি, বেলজিয়ামসহ কয়েকটি দেশের নাগরিকরা রোববার(২৭ ডিসেম্বর) প্রথমবারের মতো টিকা নিয়েছেন। বয়স্ক আর স্বাস্থ্যসেবীদের অগ্রাধিকার দিয়ে টিকা দেওয়া হচ্ছে বেশির ভাগ দেশে।

জার্মানির বার্লিনের বয়ষ্কদের দেহে প্রয়োগের মধ্য দিয়ে করোনার টিকা দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে ৫ হাজার মানুষ এ টিকা পেলেও অন্যান্য প্রতিষ্ঠানের ভ্যাকসিন পৌঁছাতে শুরু করলে টিকাদান কেন্দ্র বাড়াও হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে, বয়স্ক ছাড়াও স্বাস্থ্য সেবায় নিয়োজিত কর্মী, নার্স, ডাক্তারও পৃথক একটি কেন্দ্রে করোনার টিকা নিচ্ছেন।

স্পেন

করোনার প্রতিষেধকের প্রথম চালান পৌঁছেছে স্পেনে। রোববার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন বহনকারী একটি ট্রাক বেলজিয়াম থেকে স্পেনে পৌঁছায়। দেশটির সেনাবাহিনীর তত্ত্বাবধানে পূর্বনির্ধারিত টিকা কেন্দ্রগুলোতে ভ্যাকসিন বিতরণ করা হয়। 

প্রাথমিক অবস্থায় সাড়ে তিন লাখ ডোজের প্রথম চালান হিসেবে এটি পৌঁছালেও চুক্তি অনুযায়ী আগামী ১২ সপ্তাহের মধ্যে ২২ লাখ স্প্যানিশ নাগরিকের জন্য ৪৫ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে ফাইজার।

ইতালি

এক স্বেচ্ছাসেবীর দেহে প্রয়োগের মধ্য দিয়ে ইতালিতেও শুরু হয়েছে করোনার টিকাদান কর্মসূচি। ফাইজার বায়োএনটেকের নয় হাজার সাতশ’ পঞ্চাশ ডোজ ভ্যাকসিন দেশটিতে পৌঁছানোর পর দেশটির স্বাস্থ্যবিভাগ তা সারা দেশের নির্ধারিত টিকাকেন্দ্রগুলোতে বিতরণ করা হয়েছে।

বেলজিয়াম

এদিকে করোনা ভাইরাসের প্রতিষেধক দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বেলজিয়াম। তিনটি বৃদ্ধাশ্রমে প্রাথমকিভাবে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। এর মধ্যে, প্রথম দফায় টিকা পৌঁছেছে কেন্দ্রগুলোতে।বর্তমানে দেশটির পাঁচ হাজার বাসিন্দার জন্য ১০ হাজার ডোজ হাতে পেয়েছে স্থানীয় স্বাস্থ্যবিভাগ।

আপনি আরও পড়তে পারেন