মাগুরায় প্রধান মন্ত্রীর বিশেষ উপহারে ঘর পাচ্ছেন ১১৫ ভুমিহীন

মাগুরায় প্রধান মন্ত্রীর বিশেষ উপহারে ঘর পাচ্ছেন ১১৫ ভুমিহীন

আকরাম হোসেন ইকরাম,মাগুরা পৌর প্রতিনিধি॥

মাগুরায় জমি নাই ঘর নাই প্রকল্পের আওয়াতায় প্রথম পর্যায়ে ২০ শে জানুয়ারী ১১৫ ভুমিহীন প্রধান মন্ত্রীর বিশেষ উপহার টিনসেড আধা পাকা ঘর । আগামীকাল বুধবার সারা দেশে এক যোগে ৬০হাজার গৃৃহহীন পরিবারের মাঝে জমিসহ এ ঘর হস্তান্তর করা হবে। ইতিমধ্যে ঘরগুলো প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।সরেজমিনে মঙ্গলবার গিয়ে দেখা যায় মাগুরা সদর উপজেলার হাজরাপুর ইউনিয়নের খালিমপুর গ্রামের ভুমিহীন দিন মজুর আক্কাস আলী নিজের জন্য তৈরি পাকা ঘরের দিকে চেয়ে চোখের জল ধরে রাখতে পারেনি। সারা জীবন দিনে দিনমজুরী আর রাতে স্থানীয় বাজারে নৈশ প্রহরীর কাজ করে এক ফালি মাথা গোজা ঠাই পেয়ে তিনি কেঁদে ফেলেন।

স্ত্রী সন্তানদের নিয়ে অন্যর জমিতে ছাপড়া করে থাকেন তিনি। এ বস্থায় নিজের একটি আধা পাকা মাথা গোজা ঠাই পেয়ে তিনি যেন আকাশের চাঁদ হাতে পেলেন।একই অবস্থায় বিধবা জাহেদা বিবির।স্বামী জামির হোসেন মারা যাওয়ার পর সহায় সম্বলহীন জাহেদার জীবন চলে মানুষের বাড়িতে কাজ করে।

মাথা গোজার ঠাই না থাকায়। স্থানীয় হাজরাপুর ইউনিয়নের মহিলা মেম্বার নাজমা বেগম জানান,ভুমিহীন পরিবারের মধ্যে এ সব বাড়ি বিতরনের অন্যতম শর্ত হল স্বামী স্ত্রী যৌথ নামে এ গুলির দলিল করে দেখা হয়েছে। মাগুরা জেলা প্রশাসক ড আশরাফুল আলম জানান, এ প্রকল্পের আওতায় মাগুরায় সরকারের ৮০০ঘর তৈরি করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।ইতিমধ্যে যার ১১৫টি সম্পন্ন হয়ে হস্তান্তর উপযোগী হয়েছে।আগামী ২০শে জানুয়ারী মাননীয় প্রধান মন্ত্রী অনলাইনের মাধ্যেমে এ ঘর হস্তান্তর করবেন। প্রতিটি ঘরের পেছনে খরচ হয়েছে ১লাখ ৭১ হাজার টাকা।এর মধ্যে মাগুরা সদর ১৫টি শালিখায় ৫০টি মোহাম্মাদপুরে ৩০টি ও শ্রীপুর উপজেলায় ২০টি ঘর সম্পন্ন করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন