ডেমরা থানার আয়োজনে ৭ই মার্চ উপল‌ক্ষে আনন্দ উদযাপন

ডেমরা থানার আয়োজনে ৭ই মার্চ উপল‌ক্ষে আনন্দ উদযাপন

সালে আহমেদ, ডেমরাঃ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে স্বাধীনতার আহ্বান সংবলিত ঐতিহাসিক ভাষন দিয়েছিলেন।
ভাষনের দিনটি এবার প্রথম বারের মত জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে। বঙ্গবন্ধুর এই ভাষনকে জাতিসংঘের শিক্ষা,বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃত দেয়।


জাতীয় দিবস উপলক্ষে রবিবার(৭ই মার্চ) বিকেলে ডেমরা  থানার আয়োজনে থানা চত্বরে আলোচনা সভা ও অানন্দ উদযাপন অনুষ্ঠিত হয়।
ডেমরা থানার অপারেশন অফিসার নূরে অালম সিদ্দিকীর সঞ্চালনায় ও তদন্ত অফিসার ইসমাইল হোসেনের সার্বিক তত্তাবধানে এবং ডেমরা থানার অফিসার্স ইনচার্জ খন্দকার নাসির উদ্দীনের এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডেমরা জোনের এডিসি জনাব মোহাম্মদ দ্বীন মোহাম্মদ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য এবিএম আরিফ হোসেন,৭০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জনাব হাজী মোঃ আতিকুর রহমান আতিক,ডেমরা থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম মাসুদ।


অামন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন,ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রোকসানা আক্তার,সামসুল হক খান স্কুলের দিবা শাখার ইনচার্জ জনাব সোহরাব হোসেন, সাবেক কাউন্সিলর হোসনে আরা শাহীন,ডেমরা থানা ছাত্রলীগের সহ-সভাপতি হিমেল, সাধারণ সম্পাদক অাসিফ খান।
এডিসি দ্বীন মোহাম্মদ বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই বাঙালির মধ্যে স্বাধীনতার স্বপ্ন জাগিয়ে তুলেছিল। এ ভাষণ মুক্তিযুদ্ধের পটভূমির সারসংক্ষেপ। এই ভাষণেই রয়েছে অন্যায়ের প্রতিবাদ ও দাবি আদায়ের কৌশল। তাঁর ভাষণের সার্বজনীনতা, কৌশল এবং অন্তর্নিহিত বিষয়বস্তুর কারণেই এটি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হয়েছে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক এ ভাষণ তরুণদের এগিয়ে যাওয়ার দীপ্তশক্তি হিসেবে কাজ করছে।


আনন্দ উদযাপন অনুষ্ঠা‌নে কেককাটা ও জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা‌নের ঐ‌তিহা‌সিক ৭ই মার্চের ভাষণের ভিডিও চিত্র উপস্থাপন, স্থানীয় শিল্পগোষ্ঠীদের মাধ্যমে দেশাত্মবোধক গান, নৃত্য পরিবেশন সহ কবিতা আবৃত্তি করা হয়।

আপনি আরও পড়তে পারেন