সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস রেকর্ডসে উঠছে ‘রানি’র নাম

সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস রেকর্ডসে উঠছে ‘রানি’র নাম

ট্যাঁশ গরু’র নাম প্রত্যেক বাঙালিই শুনেছে। কিন্তু বামন গরু! বাস্তবে এবার দেখা মিলল এমন গরুরই। বাংলাদেশের একটি খামারে খেলে বেড়চ্ছে বিশ্বের সবচেয়ে ছোট গরু। নাম রাখা হয়েছে রানি। গরুটির উচ্চতা মাত্র ২০ ইঞ্চি। জানা গিয়েছে, তার থেকে কম উচ্চতার এবং ছোট গরু নেই গোটা বিশ্বে। সেই কারণেই গরুটির নাম উঠতে চলেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।

বাংলাদেশের প্রাণীসম্পদ অধিদফতরের চিকিৎসক মহম্মদ আতিকুজ্জামান জানিয়েছেন, দু’ বছর বয়স এই গরুটির। প্রাণীটির স্বাস্থ্য পরীক্ষা তিনি জানান, গরুটির আর বৃদ্ধি পাওয়ার কোনো সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর তথ্য অনুযায়ী, কেরালায় মানিক্যাম নামের গরুটি বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসাবে স্বীকৃত। সেটির উচ্চতা ২৪ ইঞ্চি। ওজন ৪০ কেজি। কিন্তু ঢাকার আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকায় শিকড় অ্যাগ্রো লিমিটেড নামের একটি খামারে প্রাপ্ত এই গরুটির উচ্চতা মাত্র ২০ ইঞ্চি এবং ওজন ২৬ কেজি’।

বিশ্বের সবচেয়ে ছোট গোরুটিকে দেখতে প্রতিদিনই ভিড় হচ্ছে ওই খামারে। স্বভাবে শান্ত প্রকৃতির এবং সাদা রঙের হওয়ায় এর নাম রাখা হয়েছে রানি।

ওই খামারের ব্যবস্থাপক তানভির হাসান জানিয়েছেন, রানি আসলে ভুটানের বক্সার ভুট্টি জাতের বামন গরু। বছরখানেক আগে নওগাঁর প্রত্যন্ত গ্রামের কৃষকের খামার থেকে গোরুটি কেনা হয়। এরপর এই খামারে সেটিকে প্রতিপালন করা হচ্ছে। শখ করেই গরুটিকে কেনা হয়েছিল, জানান তিনি।

জানা গিয়েছে, ওই খামারে ভুট্টি জাতের আরও ১১টি গোরু রয়েছে। তবে রানিই সবচেয়ে ছোট। তার পরিচর্যাও করতে হয় সন্তর্পণে। ভালো করে স্নান এবং সঠিক খাওয়াদাওয়া তার চাই-ই।

ওই খামারের ব্যবস্থাপনা পরিচালক কাজি মহম্মদ আবু সুফিয়ান জানিয়েছেন, বিশ্বের সব থেকে ছোট আকারের গরু হিসেবে রানিকে স্বীকৃতি দেয়ার জন্য গত বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর দফতরে আবেদন করা হয়েছিল। ২৪ ঘণ্টার মধ্যেই গিনেসের ম্যানেজমেন্ট টিম ইমেল মারফৎ তাদের সঙ্গে যোগাযোগ করে। রোববার রানির বিস্তারিত তথ্য গিনেসের কাছে পাঠিয়ে দেয়া হয়েছে।


আপনি আরও পড়তে পারেন