তালেবানের হামলার মুখে আফগানিস্তান ছাড়ল ভারতীয় কূটনীতিকরা

তালেবানের হামলার মুখে আফগানিস্তান ছাড়ল ভারতীয় কূটনীতিকরা

থমথমে পরিস্থিতি বিরাজ করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে। বিদেশি সেনাদের প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই দেশটিতে একের পর এক এলাকা দখল করছে তালেবানের যোদ্ধারা। সশস্ত্র এই গোষ্ঠীটির যোদ্ধারা এখন দেশের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারেও প্রবেশ করেছে।

এই পরিস্থিতিতে শহরটিতে থাকা কনস্যুলেট থেকে প্রায় ৫০ জন ভারতের কূটনীতিক ও নিরাপত্তা কর্মীদের ফিরিয়ে নিয়েছে নয়াদিল্লি। ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানে করে তাদের ফিরিয়ে নেওয়া হয়।

অবশ্য শনিবারই ভারত জানায়, তালেবানের ক্রমবর্ধমান হামলা ও বিদ্যমান পরিস্থিতির কারণে এই মুহূর্তে কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরীফে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে। যদিও তালেবানের সঙ্গে সংঘর্ষের কারণে ভারতীয় কূটনীতিকরা যেন কোনো সমস্যায় না পড়েন, সেদিকে নজর রাখা হচ্ছে বলে আগেই দাবি করেছিল আফগান সরকার।

আফগান সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার কান্দাহার শহরে প্রবেশ করে তালেবান যোদ্ধারা। এরপরই বেশ কয়েকটি জায়গা নিজেদের দখলে নিয়ে নেয় তারা। পরে দাবি করা হয়, আফগান সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭০ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

উল্লেখ্য, কান্দাহার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর। কৌশলগত এবং ব্যবসায়িক দিক থেকে এটি দীর্ঘসময় ধরে গুরুত্বপূর্ণ। ১৯৯০ এর দশকের মাঝামাঝি থেকে ২০০১ সাল পর্যন্ত কান্দাহার ছিল তালেবান গোষ্ঠীর সদর দফতর।

এদিকে আফগানিস্তানে অবস্থানরত ভারতীয় কূটনীতিক এবং প্রায় তিন হাজার নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা করছে ভারত। গত বছরের এপ্রিলে করোনা মহামারির কারণে ভারত হেরাত এবং জালালাবাদে কনস্যুলেট বন্ধ করে দেয়। তবে নিরাপত্তার কারণে দেশটি এই পদক্ষেপ নিয়েছিল বলে কয়েকটি প্রতিবেদনে জানানো হয়।

আপনি আরও পড়তে পারেন