২০২১ সালে করোনায় প্রথম মৃত্যু দেখল অস্ট্রেলিয়া

২০২১ সালে করোনায় প্রথম মৃত্যু দেখল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা গেছেন। ২০২১ সালে করোনায় এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল অস্ট্রেলিয়ায়।

শনিবার মারা গেছেন ওই ব্যক্তি। এছাড়া, নিউ সাউথ ওয়েলসে এইদিন করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ৭৭ জন, যা একদিনে ওই রাজ্যে সর্বোচ্চ নতুন আক্রান্তের রেকর্ড। এর মধ্যে রাজ্যের প্রাদেশিক রাজধানী ও দেশটির সবচেয়ে বড় শহর সিডনিতে আক্রান্ত হয়েছেন ৫০ জন।

এই নিয়ে গত এক সপ্তাহে নিউ সাউথ ওয়েলসে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছাল ৫৬৬ জনে। রাজ্যের মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লেইন উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘নিউ সাউথ ওয়েলসে সংক্রমণের যে পরিস্থিতি, তাতে আগামীকাল যদি ১০০-এর কম সংক্রমণ ঘটে, তাহলে সেটি হবে বড় সুখবর।’

দৈনি সংক্রমণ বাড়তে থাকায় সম্প্রতি সিডনিতে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। আগামী শুক্রবার সেই লকডাউন তুলে নেওয়ার কথা; কিন্তু বেরেজিক্লেইন জানিয়েছেন, লকডাউন শিথিলের বিষয়টি নিউ সাউথ ওয়েলস প্রশাসন পুনর্বিবেচনা করছে।

বার্তাসংস্থা রয়টার্সকে এ সম্পর্কে তিনি বলেন, ‘আমরা এখন যে পরিস্থিতি পার করছি, তাতে আগামী শুক্রবার লকডাউন তুলে নেওয়া অনেক ঝুঁকিপূর্ণ একটি পদক্ষেপ হবে।’

নিউ সাউথ ওয়েলসের সরকার স্বাস্থ্য দফতর জানিয়েছে, রাজ্যের হাসপাতালসমূহে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫২ জন করোনা রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে আছেন ১৫ জন। আক্রান্তদের মধ্যে ১০ জন সম্প্রতি হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিশ্বের অন্যান্য উন্নত দেশের তুলনায় অস্ট্রেলিয়া বেশ দক্ষভাবে মোকাবেলা করছে করোনা মহামারি। ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩১ হাজারের কিছু বেশি মানুষ এবং এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৯১১ জন।

আপনি আরও পড়তে পারেন