সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে হামলা

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পূর্বাঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর ঘাঁটিতে হামলা হয়েছে। তবে এই হামলায় কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

সম্প্রতি সিরিয়া এবং ইরাকে মার্কিন সৈন্যদের লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা হয়েছে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ এই হামলার ঘটনা ঘটেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেছেন, সিরিয়ার কনোকো এলাকায় ওই হামলা হয়েছে। গত বুধবার ইরাক এবং সিরিয়ায় মার্কিন কূটনীতিক এবং সৈন্যদের অবস্থানে ড্রোন এবং রকেট আছড়ে পড়ে। এরমধ্যে শুধুমাত্র ইরাকে মার্কিন এক ঘাঁটিতেই কমপক্ষে ১৪টি রকেট আঘাত হেনেছে। এতে যুক্তরাষ্ট্রের অন্তত ২ কর্মকর্তা আহত হন।

এই হামলার ব্যাপারে এখন পর্যন্ত কোনও গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে ইরান সমর্থিত-মিলিশিয়ারা মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করেছেন বিশ্লেষকরা।

গত মাসে ইরাকি-সিরীয় সীমান্তের কাছে মার্কিন বিমান হামলায় ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর চার সদস্যের প্রাণহানির পর প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় মিলিশিয়ারা।

এদিকে, ইরাক এবং সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সৈন্যদের ওপর হামলায় তেহরানের সমর্থনের অভিযোগ অস্বীকার করেছে ইরান। একই সঙ্গে মার্কিন বাহিনীর ওপর হামলার নিন্দা জানিয়েছে দেশটি।

আপনি আরও পড়তে পারেন