দরপত্র ছাড়াই ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদে চলছে সংস্কারকাজ

দরপত্র ছাড়াই ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদে চলছে সংস্কারকাজ

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদ কর্তৃপক্ষ কোনো প্রকার দরপত্র বা কোটেশন প্রস্তাব আহ্বান ছাড়াই ক্ষতিগ্রস্ত ভবনের সংস্কারকাজ করছে। আর সংস্কারকাজের জন্য জেলা পরিষদের প্রকৌশলী আব্দুল হামিদ সকল সরঞ্জামের যোগান দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

যদিও সংশ্লিষ্টরা বলছে, জরুরি প্রয়োজনে দরপত্র ছাড়াই কোটেশন দিয়ে সংস্কারকাজ করা যায়। তবে সহিংসতার তিন মাসেরও বেশি সময় পর এসে জরুরি প্রয়োজন দেখিয়ে এই সংস্কারকাজ করাকে নিয়মের লঙ্ঘন বলছেন অনেকে।

নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন ঠিকাদার অভিযোগ করে জানান, জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম ও প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম নিয়মের তোয়াক্কা না করেই সহকারী প্রকৌশলী আব্দুল হামিদের মাধ্যমে সংস্কারকাজটি করাচ্ছেন। প্রকৌশলী হামিদ প্রয়োজনীয় সকল সরঞ্জামের যোগান দিচ্ছেন। এমনকি শ্রমিকদের দৈনিক মজুরির টাকাও তিনিই পরিশোধ করছেন।

জেলা পরিষদ সূত্রে জানা গেছে, হেফাজতে ইসলামের সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত হওয়া জেলা পরিষদের ডাকবাংলো ও জেলা পরিষদ কার্যালয়ের সংস্কার কাজের জন্য সম্প্রতি সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এই বরাদ্দ থেকে জেলা পরিষদ সহিংসতায় ক্ষতিগ্রস্ত সুর সম্রাট দি আলাউদ্দিন সংগীতাঙ্গনের সংস্কারকাজের জন্য ৫ লাখ টাকা দিয়েছে।

জেলা পরিষদের তহবিলে সংস্কার কাজের জন্য ৯৫ লাখ টাকা রয়েছে। এই টাকা থেকেই জেলা পরিষদ কার্যালয় ভবনের পশ্চিম দিকের নিচতলার সার্ভেয়ার ও ইলেকট্রিশিয়ান, মিলনায়তন, সভাকক্ষসহ ক্ষতিগ্রস্ত কক্ষগুলোর সংস্কারকাজ করা হচ্ছে। গত ২ জুলাই থেকে চলছে এ সংস্কার কাজ। তবে কার্যালয়ের কোথাও সংস্কারকাজের কোটেশন বা প্রস্তাবের নোটিশ ঝুলানো হয়নি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে জেলা পরিষদের সহকারী প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, ‘আমি কোনো সরঞ্জাম সরবরাহ করিনি। আমি শুধু শ্রমিকরা ঠিকভাবে কাজ করছে কি না- সেটি তদারকি করছি’।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘আমরা এমন সংস্কারকাজ কোটেশনের মাধ্যমে করতে পারি। আর কোটেশন প্রস্তাব আহ্বান করা না হয়ে থাকলে দ্রুতই তা করা হবে। দ্রুতই কোটেশনের নোটিশ দেওয়া হবে’।

এ ব্যাপারে জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম সাংবাদিকদের বলেন, ‘আমাদের সভা করার কোনো জায়গা ও চেয়ার-টেবিল নেই। প্রকৌশলীকে এসবের ব্যবস্থা করতে বলেছি। আমরা এখনো টাকা নিইনি এবং দিইনি’।

আপনি আরও পড়তে পারেন