বাঁচানো গেল না ১ টন ওজনের কালো মানিককে

বাঁচানো গেল না ১ টন ওজনের কালো মানিককে

শত চেষ্টা করেও বাঁচানো গেল না কুমিল্লা চৌদ্দগ্রামের এক টন ওজনের ব্রাহমা জাতের গরু কালো মানিককে। মঙ্গলবার (২৭ জুলাই) সকালে মুন্সিরহাট ইউনিয়নের বসন্তপুর গ্রামে দরিদ্র কৃষক দ্বীন মোহাম্মদের গরুটি তার বাড়িতেই মারা যায়।

জানা যায়, কোরবানির ঈদ উপলক্ষে ঈদের কয়েক সপ্তাহ আগে এক ব্যবসায়ী গরুটি ৮ লাখ টাকায় কেনার জন্য চুক্তি করেন। ঈদের কয়েক দিন আগে গরুটি হঠাৎ অসুস্থ হয়ে যায়। এ খবর শুনে গরুটি নিতে রাজি হননি সেই ব্যবসায়ী। পরে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার এটি মারা যায়।

দরিদ্র কৃষক দ্বীন মোহাম্মদ বলেন, গরুটি অসুস্থ হওয়ার পর ডাক্তারের কথামতো চিকিৎসা করেছি। মোটামুটি সুস্থও ছিল। কিন্তু মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে দেখি আমার কালা মানিক নেই। আমার ৮ লাখ টাকার ক্ষতি হয়ে গেল। ৭ বছর ধরে গরুটিকে লালনপালন করেছি। ভেবেছি গরুটিকে বিক্রি করে ঋণ পরিশোধ করব। এখন কী করব বুঝে উঠতে পারছি না। আমি এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

মুন্সিরহাট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহফুজ আলম ঢাকা পোস্টকে বলেন, ঘটনাটি দুঃখজনক। গরুর মালিক দ্বীন মোহাম্মদ অনেক কষ্টে, ধারদেনা করে গরুটি লালনপালন করেছেন। তিনি আর্থিকভাবেও অসচ্ছল। ব্যক্তিগতভাবে আমি থেকে তাকে সহযোগিতা করব।

এ ছাড়া প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে তাকে সহযোগিতা করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান।

আপনি আরও পড়তে পারেন