ইমাম বাড়ীতে তাজিয়া মিছিলের পরিবর্তে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ

ইমাম বাড়ীতে তাজিয়া মিছিলের পরিবর্তে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ

করোনার ভয়াল থাবায় বদলে গেছে মানিকগঞ্জের গড়পাড়া ইমাম বাড়ীর আশুরা কার্যক্রম। মানিকগঞ্জের শতাব্দীপ্রাচীন গড়পাড়া ইমাম বাড়ীতে সুপ্রাচীনকাল থেকেই যথাযোগ্য মর্যাদা ও গভীর শ্রদ্ধায় পবিত্র আশুরা উদযাপিত হয়ে আসছে। কিন্তু মহামারির কারণে আশুরার দিন তাজিয়া মিছিলের পরিবর্তে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ এবং ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

গড়পাড়া ইমাম বাড়ীতে প্রতিবছর বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা)-এর প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসেন (আ)-এর শাহাদাত, ৬১ হিজরি কারবালা প্রান্তরে সংঘটিত যুদ্ধের স্মৃতিচারণা ও কারবালার শহীদদের শোকাবহ ঘটনা প্রচারিত হতো।

প্রতিবছরের মহররম ও আশুরায় ১০ দিনব্যাপী ব্যাপক কার্যক্রম অনুষ্ঠিত হয়ে এলেও বিশ্বব্যাপী করোনার ভয়াবহতায় করোনা সংক্রমণ আইন ও দেশের সামগ্রিক অবস্থা বিবেচনায় এবার মহররম ও আশুরা কার্যক্রমের পরিধি সংক্ষিপ্ত ও সীমিত করা হয়েছে।

প্রতিবছর ইমাম বাড়ী থেকে যে বিরাট শোক মিছিল বের হয়ে মানিকগঞ্জ শহর প্রদক্ষিণ করত, এবার সেই মিছিল বের করা হয়নি।

এ ছাড়া প্রতিবছর ইমাম বাড়ী থেকে ঢাকা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, পাবনা, ঈশ্বরদী, টাঙ্গাইল কাসেদের দল কারবালার বেদনাবিধুর ঘটনা প্রচার করত। এবার করোনার কারণে সেসব দলও বের হয়নি।

তবে ইমাম বাড়ীর প্রতিনিধিদের অনুমতি নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব মেনে অতি ক্ষুদ্র আকারের দল আশুরার বার্তা পৌঁছে দিয়েছে। করোনার এই সময়ে ইমাম বাড়ীতে ১০ দিন মিলাদ, ফাতেহা পাঠ, জিয়ারত ও নেয়াজ অনুষ্ঠিত হয়েছে।

মানিকগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ শুক্রবার সকাল ১০টায় ইমাম বাড়ীতে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ করেন। আর মানিকগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান দুপুর ১২টায় ফ্রি মেডিক্যাল ক্যাম্প উদ্বোধন করেন।

আপনি আরও পড়তে পারেন