ঋণমুক্ত হওয়ার দোয়া

ঋণমুক্ত হওয়ার দোয়া

ঋণে আক্রান্ত হওয়া খারাপ কথা। তাই যত দ্রুত সম্ভব ঋণমুক্ত হওয়ার চেষ্টা করা উচিত। এই জন্য আল্লাহর রাসুল (সা.) দ্রুত ঋণ আদায় করতে বা ঋণমুক্ত হতে সক্ষম হওয়ার জন্য কিছু আমল ও দোয়া শিক্ষা দিয়েছেন। ঋণ থেকে মুক্ত থাকার জন্য তিনি আল্লাহর কাছে খুব বেশি দোয়া করতেন।

এক ব্যক্তি একবার তাকে দেখলেন, ঋণ থেকে রক্ষা পেতে দোয়া করছেন। তখন বললেন, ‘হে আল্লাহর রাসুল! আপনি ঋণ থেকে খুব বেশি বেশি আশ্রয় প্রার্থনা করে থাকেন!’ নবী (সা.) উত্তর দিলেন, ‘মানুষ ঋণী হলে, কথা বলতে গিয়ে মিথ্যা বলে এবং অঙ্গীকার করলে, রক্ষা করে না।’ (বুখারি, হাদিস : ২৩৯৭)

রাসুল (সা.) বলতেন-

اللهم إني أعوذ بك من الكسل والهرم والمأثم والمغرم

উচ্চারণ : আল্লাহুম্মা! ইন্নি আউযুবিকা মিনাল কাসালি, ওয়াল হারামি, ওয়াল মা’ছামি, ওয়াল মাদরামি।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে অলসতা, অধিক বার্ধক্য, গুনাহ এবং ঋণ হতে আশ্রয় প্রার্থনা করছি।’ (বুখারি, হাদিস : ৬০০৭)

রাসুল (সা.) আরো বলতেন-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَالعَجزِ وَالكَسَلِ، وَالبُخلِ وَالجُبنِ، وَغَلبَةِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়াল আজযি ওয়াল কাসলি, ওয়াল বুখলি ওয়াল জুবনি, ওয়া গালাবাতিদ দাইনি, ওয়া কাহরির রিজাল।’

অর্থ : হে আল্লাহ! আমি তোমার নিকট দুশ্চিন্তা, অপারগতা-অলসতা, কৃপণতা এবং কাপুরুষতা থেকে আশ্রয় প্রার্থনা করছি। অধিক ঋণ থেকে ও খারাপ লোকের জবরদস্তি থেকেও আশ্রয় চাচ্ছি।’ (নাসায়ি, হাদিস : ৫৪৭৮)

এ দোয়াগুলো নিয়মিত করলে আল্লাহ তাআলা শিগগির ঋণ থেকে মুক্ত হওয়ার ব্যবস্থা করে দেবেন। আর্থিকভাবে সচ্ছলতা  ও স্বাচ্ছন্দ্য দান করবেন।

আপনি আরও পড়তে পারেন