কাসেম সোলাইমানিকে স্মরণ করল ইরাক

কাসেম সোলাইমানিকে স্মরণ করল ইরাক

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর জেনারেল কাসেমিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এ ঘটনাটি মধ্যপ্রাচ্য তো বটেই বিশ্ব রাজনীতিতেও গুরুত্বপূর্ণ একটি ঘটনা।

ইরানের বিশেষ বাহিনী রেভ্যুলশনারি গার্ডের অভিজাত বাহিনী কুদস ফোর্সের প্রধান এই কাসেম সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করেছে ইরান মিত্র দেশ ইরাক।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, তার দেশ যখন উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের (আইএস) বিরুদ্ধে কঠিন লড়াইয়ে লিপ্ত ঠিক সেই মুহূর্তে সাহায্য নিয়ে ছুটে এসেছিলেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি।

ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা পিএমইউ আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন ইরাকি প্রেসিডেন্ট।

ইরাকের প্রেসিডেন্ট আরো বলেন, আজ আমরা এমন একটি সভায় মহাবিজয়ী নেতাদের প্রতি সম্মান জানাতে এখানে মিলিত হয়েছি যেসব নেতা উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করেছিলেন। আমরা গর্বের সাথে দায়েশের বিরুদ্ধে লড়াই ও তাদের নানামুখী ষড়যন্ত্র ব্যর্থ করে দেওয়ার বিজয়কে স্মরণ করি। আমরা দায়েশের বিরুদ্ধে বিশাল বিজয় অর্জন করেছি এবং যেসব ধর্মীয় নেতা দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে ফতোয়া দিয়েছিলেন তাদের ধন্যবাদ জানাই। এই লড়াইয়ের প্রতি গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী আল-সিস্তানির সমর্থনের জন্য তাকেও ধন্যবাদ জানাই।

আপনি আরও পড়তে পারেন