মোগরাপাড়া ফুটওভার ব্রিজ হকারদের দখলে

মোগরাপাড়া ফুটওভার ব্রিজ হকারদের দখলে
ইয়াকুব হোসেন সোনারগাঁ:
নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া চৌরাস্তার ব্যস্ততম এলাকায় একমাত্র ফুটওভার ব্রিজটি চলে গেছে হকারদের দখলে। তারা অস্থায়ী দোকান বসানোয় ওভার ব্রিজে হাঁটার জায়গা সংকীর্ণ হয়ে যাওয়ায় পথচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।
নির্বিঘ্নে রাস্তা পারাপারের প্রয়োজনে তৈরি ওভারব্রিজটি এখন বাজারে পরিণত হয়েছে। ব্রিজের ওপরে একপাশে বসেছে বিভিন্ন পণ্যের দোকান। মোবাইল এক্সেসরিস, বেল্ট, মানিব্যাগ, ওজন মাপার যন্ত্র, পানির পট, বিভিন্ন ধরনের ব্যাগ, গেঞ্জি, শার্ট, মোজা, ব্রাশ, টেবিল ক্লথের দোকান নিয়ে বসেছেন ভ্রাম্যমাণ বিক্রেতারা।
ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য হাঁকডাক দিচ্ছেন। ব্রিজে পুরো একপাশ দখল করে দোকান বসানোর কারণে পথচারীদের হাঁটতে সমস্যা হচ্ছে। পথচারী নাদিয়া বলেন, ফুটওভার ব্রিজে হকাররা দোকান নিয়ে বসায় ঠিকভাবে হাঁটা যায় না।
স্বাভাবিকভাবে হাঁটাচলা করতে পারেন না পথচারীরা। আর ব্রিজে হকার বসে বলে জায়গাও সংকীর্ণ হয়ে যায়। হাসপাতালে ডাক্তার দেখাতে এসে মেয়েকে নিয়ে ফুটওভার ব্রিজ পার হচ্ছিলেন আয়েশা বেগম। তিনি বলেন, ব্রিজে ঠেলাঠেলি করে চলতে হয়।
এখানে ওভার ব্রিজের চলাচলের জায়গা সারা বছর হকারদের দখলে থাকে। ব্রিজে উঠলেও অস্বস্তিতে পড়তে হয়। দিন দিন হকারের সংখ্যা বেড়েই চলেছে।
এই বিষয়ে আরো পথচারীদের সাথে কথা বলে জানতে পারলাম প্রতিনিয়তঃ এখানে মোবাইল ছিনতাই ও হয় মহিলাদের প্রতিনিয়ত শারীরিক সমস্যায় পড়তে হয় কেউ গায়ের উপরে এসে পড়ে যায় আবার কেউ ধাক্কা দিয়ে চলে যায় একপাশে যদি এরকম হকাররা দখল করে থাকে তাহলে এখানে চলাচল করা যাবে না মেয়েদের যদি কেউ এই সমস্যার সমাধান করে দিতে তাহলে অন্তত পথচারীদের জন্য ভাল হত।
তেমনি আরব পথচারী ইসলাম হোসেন বলেন, কে বা কারা এই দোকান বসার জন্য অনুমোদন দিয়েছে বা এখান থেকে কোন ছাতা নাই কিনা এটা প্রশাসন জানে কিনা এটাও আমাদের দেখা উচিত।
আবার কেউ কেউ বলেন কিছুদিন পরপর এখানে অবৈধ দোকানপাট দখলমুক্ত করা হয় আবার সকালে ভাঙ্গে রাত্রে আবার সে গিলা গড়ে ওঠে কেন এরকম পুতুল খেলা প্রশাসনের।

আপনি আরও পড়তে পারেন