ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তা দেওয়া হবে – দিরাইয়ে পানিসম্পদ উপমন্ত্রী শামীম

ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তা দেওয়া হবে - দিরাইয়ে পানিসম্পদ উপমন্ত্রী শামীম
হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ
পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢলে বেড়িবাঁধ ভেঙে হাওরে পানি প্রবেশ করায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ত্রাণ সহায়তার পাশাপাশি সর্বোচ্চ সহযোগিতা করা হবে। ইতিমধ্যে ত্রাণ মন্ত্রীর সাথে কথা হয়েছে। অকাল বন্যার হাত থেকে রক্ষা পেতে নদী খনন করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে প্রমত্যা সুরমা নদী হতে শুরু করে সুনামগঞ্জের সকল নদী ড্রেজিং করে পানির স্বাভাবিক প্রবাহ ঠিক করা হবে এবং বাস্তবভিত্তিক প্রকল্প নেয়া হবে।তিনি আরো বলেন, সুনামগঞ্জের হাওরাঞ্চলে ৫ শত ৩৫ কিলোমিটার বাঁধ রয়েছে, একেক এলাকায় একেক রকমের মাটি রয়েছে। ভিন্নতার আলোকে সমস্যা চিহ্নিত করে এক্সপার্ট প্রকৌশলী দ্বারা এবং আপনাদের দীর্ঘদিন এট অভিজ্ঞতা কাজে লাগিয়ে হাওর রক্ষা বেড়িবাঁধ এর সমাধান করা হবে। পরস্পরের প্রতি কাঁদা ছোড়াছুড়ি না করে ধৈর্য ধরুন।
মন্ত্রী বলেন, বাঁধ নির্মাণে পিআইসির অনিয়মের বিষয়ে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আওতায় আনা হবে। ফসল রক্ষা বেড়িবাঁধ নিয়ে আগামী বছর নতুন করে ভাবা হবে।চাপতির হাওর রক্ষায় চাতল স্লুইস গেইট থেকে কলিয়ারকাপন পর্যন্ত ৪ কিলোমিটার কম্পার্টমেন্টাল বাঁধ প্রকল্পভূক্ত করা হবে।
আজ ৮ ই এপ্রিল রোজ শুক্রবার সকাল ৯ ঘটিকার সময় সুনামগঞ্জের দিরাই উপজেলার চাপতির হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে চাপতি হাওরপাড়ের জনসাধারণের উদ্দেশ্যে উপরোক্ত কথা গুলো বলেছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।
এ সময় উপস্তিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. ফজলুর রশিদ, পাউবোর উত্তর-পূর্বাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসম শহীদুল ইসলাম, সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পাউবোর নির্বাহী প্রকৌশলী সামসুদ্দোহা, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন, অতিরিক্ত পুলিশ সুপার (দিরাই সার্কেল) আবু সুফিয়ান, দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল আলম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিন, দিরাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. সোহেল আহমদ, সাধারণ সম্পাদক প্রদীপ রায়, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট অভিরাম তালুকদার, মেয়র বিশ্বজিত রায় প্রমুখ।
এরপর তিনি  দিরাই উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে দিরাই-শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তার সাথে মতবিনিময় সভায় যোগ দেন।
এসময় নদী খননের ওপর গুরুত্বারোপের দাবি জানিয়ে ড. জয়া সেনগুপ্তা বলেন, সুরমা নদীর মুখ থেকে উপজেলার কালনী নদী ও দারাইন নদী হয়ে ধনু নদীর মুখ পর্যন্ত ডেজিং করা হলে দিরাই-শাল্লার হাওর রক্ষার সুফল পাওয়া যাবে।
এর আগে তিনি  জাতীয় নেতা প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সমাধিস্থলে শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং ১ মিনিট নীরবতা পালন করেন।

আপনি আরও পড়তে পারেন