গুইমারাতে পালিত হয়েছে মারমা সম্প্রদয়ের সাংগ্রাই উৎসব

গুইমারাতে পালিত হয়েছে মারমা সম্প্রদয়ের সাংগ্রাই উৎসব

এম দুলাল আহাম্মদ,খাগড়াছড়িক:-
খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলার রামসু বাজারে আয়োজিত বৈসাবির সাংগ্রাই র‌্যালীতে নেতৃত্ব দেন সাবেক খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর। পুরাতন বছরকে বিদায় নতুন বছরকে স্বাগত জানিয়ে পালিত হয়েছে সাংগ্রাই পুনর্মিলনী উৎসব র‌্যালী ।
পার্বত্য জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক উন্নয়ন শীর্ষক কর্মসূচির অংশ হিসেবে বৈসাবি বর্ণাঢ্য অনুষ্ঠান পরিবেশিত হয়। ১৩ এপ্রিল বুধবার সকালে গুইমারা উপজেলার রামসু বাজার থেকে শুরু করে বাজারের প্রধান প্রধান সড়ক ও সেনাবাহিনীদের ক্যাম্প পরিদর্শন করে পুনরায় রামসু বাজারে গিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেন। এসময় উৎসবে অতিথি হিসাবে ছিলেন, মাটিরাঙ্গা জোন কমান্ডার লে কর্ণেল মঞ্জুর, বিগ্রেড মেজর আহসানুজ্জামান, ক্যাপ্টেন ইমরান আহমেদ এবং জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেমং মারমাসহ হেডম্যান কার্বারী, সরকারি ও বেসরকারী কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, মারমা সম্প্রদায় এবং সাধারণ জনগণ উক্ত র‌্যালীতে অংশ গ্রহন করেন।
আলোচনায় কংজরী চৌধুরী ও মাটিরাঙ্গা জোন কমান্ডার লে কর্ণেল মঞ্জুর বলেন, ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠী তাদের ভাষা-সংস্কৃতি ও অবস্থানকে বৈচিত্রময় করে করে তুলতে প্রতি বছর চৈত্রের শেষ দিন থেকে ‘বৈসাবি’ উৎসব পালন করে থাকে। এই বৈসাবি উৎসবের মধ্যদিয়ে পাহাড়ী-বাঙ্গালীর মধ্যে শান্তি-সপ্রীতি ও ঐক্য আরো সু-দৃঢ় হোক। বাংলাদেশ সেনাবাহিনী সকল ভালো কাজের অংশ হিসেবে আপনাদের পাশে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে।

 

আপনি আরও পড়তে পারেন