এবার পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচে নিরাপত্তা নিয়ে শঙ্কা

পাকিস্তানের বিশ্বকাপ সূচিতে পরিবর্তন আসতে পারে আরও। সনাতন ধর্মাবলম্বীদের কালিপুজোর দিন ম্যাচ হওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি আয়োজনে নিরাপত্তার সমস্যা হতে পারে বলে কলকাতা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এমনটি জানিয়েছে কলকাতার একটি শীর্ষ দৈনিক।

পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ আগামী ১২ নভেম্বর। ওই দিনই কালিপুজো। ফলে সেই দিন ইডেন গার্ডেন্সে ম্যাচটিতে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে পারবে না বলে জানিয়েছে কলকাতা পুলিশ। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে। যদিও কলকাতার একটি অনলাইনকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রধান স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেছেন, “পুলিশের তরফ থেকে সরকারিভাবে আমরা এখনও কোনও কিছু পাইনি। যদি পুলিশের তরফে কোনও কিছু আমাদের জানানো হয়, তাহলেই আমরা আইসিসি-কে বলব। নিরাপত্তা দেওয়ার দায়িত্ব পুলিশের। সেটা নিয়ে আমরা কিছু বলতে পারব না।”

বিশ্বকাপ শুরু হতে বাকি ঠিক দুই মাস। তার আগে গত শনিবার ইডেন গার্ডেন্স পরিদর্শন করে গেছে আইসিসি-র প্রতিনিধিদল। কলকাতার এই ক্রিকেট স্টেডিয়াম দেখে তারা খুশিই। কিছু বিষয় নিয়ে এখনও সমস্যা রয়েছে। তবে সিএবি সভাপতি স্নেহাশিসের আশ্বাস, নির্দিষ্ট সময়ের আগেই তারা সব কাজ মিটিয়ে ফেলতে পারবেন। স্নেহাশিস জানিয়েছেন, ইডেনে নতুন স্কোরবোর্ড বসছে। ঢেলে সাজানো হচ্ছে শৌচাগার এবং কর্পোরেট বক্স।

ইতিমধ্যেই বিশ্বকাপের কিছু সূচিতে পরিবর্তন হওয়ার কথা রয়েছে। ১৫ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ। কিন্তু সেদিন নবরাত্রি উৎসব থাকায় আমদাবাদের ম্যাচটি হতে পারে ১৪ অক্টোবর। কিন্তু প্রকাশিত সূচি অনুযায়ী পাকিস্তানের ১২ অক্টোবর হায়দরাবাদে একটি ম্যাচ রয়েছে। ফলে এক দিন পরেই ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলতে রাজি নয় পাকিস্তান। সেই কারণে ১২ অক্টোবরের ম্যাচটি হতে পারে ১০ অক্টোবর। একটি ম্যাচের দিন পরিবর্তন করতে গিয়ে অন্য ম্যাচের দিকেও নজর রাখতে হচ্ছে।

অবশ্য এত কিছু নিয়ে যখন আলোচনা তখন পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণই এখনও নিশ্চত নয়। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠানোর সিদ্ধান্ত নেবে দেশটির সরকার। আর পাকিস্তান সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গঠন করেছে বিশেষ কমিটি। কমিটি একটি সুপারিশমালা তৈরি করে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কাছে জমা দেবে। এরপর পাকিস্তানের সরকারপ্রধান নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত।

আপনি আরও পড়তে পারেন