কবে মিলবে করোনাভাইরাসের টিকা?

করোনাভাইরাসে সারাবিশ্ব এখন আতঙ্কগ্রস্থ। চীনে ভাইরাস আক্রান্তে মৃতের সংখ্যা এপর্যন্ত দাঁড়িয়েছে ১৩২ জনে। আক্রান্ত হয়েছেন আরও ৬ হাজার। ইতিমধ্যে চীন ছাড়াও ১৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

রয়টার্স ও দ্য ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, তিন মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএইচ)-এর একটি নতুন সংগঠিত টিকা গবেষণা দল করোনাভাইরাসটির প্রতিষেধক টিকা নিয়ে ইতোমধ্যে পরীক্ষা শুরু করেছে।

টিকা গবেষণাদলটির নেতৃত্ব দিচ্ছেন ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশনস ডিজিসেস-এর পরিচালক ড. অ্যান্থনি ফওসি।

ড. অ্যান্থনি ফওসি জানান, এ ধরনের টিকা তিন মাসে তৈরির ক্ষেত্রে জিন সিকুয়েন্স থেকে প্রাথমিক মানব পরীক্ষায় যাওয়ার দ্রুততম ঘটনা হবে এটি। প্রসঙ্গত, করোনাভাইরাস দেখতে অনেকটা মুকুট বা সৌর করোনার মতো।

ফওসি’র সংস্থা ইউএস বায়োটেক মডার্ন ইনকরপোরেশনের সঙ্গে মিলে কাজ করছে। ওই প্রতিষ্ঠানটি রিবোনিউক্লেইক এসিড ‘আরএনএ’ থেকে ভাইরাস প্রতিষেধক টিকা তৈরিতে বিশেষজ্ঞ।

আরএনএ হচ্ছে এমন একটি রাসায়নিক উপাদান যাতে প্রোটিন তৈরির নির্দেশনা থাকে। দলটি করোনাভাইরাসের ওপর ভিত্তি করে একটি আরএনএ টিকা তৈরির চেষ্টা করছে।

আপনি আরও পড়তে পারেন