অনুমতি ছাড়া কথোপকথন কললিস্ট জব্দ বন্ধ করতে হবে: আদালত

অনুমতি ছাড়া কথোপকথন রেকর্ড ও কললিস্ট জব্দ করা বন্ধ করতে হবে। সামাজিক যোগযোগমাধ্যমে অডিও ও ভিডিও ফাঁসে একজন নাগরিকের গোপনীয়তার অধিকার ক্ষুণ্ণ করে। দেশের উচ্চ আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছেন বিটিআরসির আইনজীবী। যদিও এ বিষয়ে আইনশৃঙ্খলা ও মোবাইল অপারেটর কোম্পানি কেউ কথা বলতে রাজি হননি।

অপরাধী ধরতে ফোন ট্র্যাক আর অপরাধ প্রমাণে কথোপকথন রেকর্ড ও কললিস্ট জব্দ গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণ হিসেবে কাজ করে। এ ছাড়া সম্প্রতি অনুমতি ছাড়া অডিও-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস করার ঘটনা বেড়েছে আশঙ্কাজনক হারে। এতে লঙ্ঘিত হয় ব্যক্তির গোপনীয়তার অধিকার।

শুধু মোবাইল কললিস্টের ভিত্তিতে ফাঁসির রায় হয় এক আসামির। পরে তিনি খালাস পান, এ রায়ে উচ্চ আদালত বলেন, অনুমতি ছাড়া কথোপকথন রেকর্ড করা অবশ্যই বন্ধ করতে হবে। মামলার তদন্তে কললিস্ট প্রয়োজন হলে অবশ্যই গ্রাহক ও মোবাইল কোম্পানির ছাড়পত্র নিতে হবে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীকে বললেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এস এম শাজাহান।

রায়ে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অডিও-ভিডিও ফাঁস লক্ষ করছেন তারা। এতে ব্যক্তির গোপনীয়তার সাংবিধানিক অধিকার মারাত্মকভাবে ক্ষুণ্ণ হচ্ছে। নাগরিকের সাংবিধানিক এ অধিকার রক্ষায় বিটিআরসিকে দ্রুত পদক্ষেপ নেয়ার কথা বলেছেন উচ্চ আদালত।

আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছেন সংস্থাটির আইনজীবী খন্দকার রেজা ই রাকিব। যদিও এ রায়ের বিষয়ে মোবাইল কোম্পানি ও আইনশৃঙ্খলা বাহিনীর কেউ কথা বলতে রাজি হননি।

আপনি আরও পড়তে পারেন