হোয়াইট হাউসের দখল পেতে মরিয়া ট্রাম্প

যুক্তরাষ্ট্রের শহরতলী এবং গ্রামীণ ভোটারদের নজর কাড়তে প্রত্যন্ত অঞ্চলে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত দুই প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। নির্বাচনী রাজনীতিতে প্রান্তিক ভোটাররাই ফ্যাক্টর হবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। করোনা পরিস্থিতির মধ্যেও প্রেসিডেন্ট প্রার্থীরা একাধিক অঙ্গরাজ্য চষে বেড়িয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট বিমানবন্দরে অবতরণ করছে প্রেসিডেন্টকে বহনকারী এয়ারফোর্স ওয়ান। রানওয়ের পাশেই হচ্ছে রিপাবলিকানদের নির্বাচনী সমাবেশ। এক জায়গায় সভা শেষ করেই অন্য বিমানবন্দরে উড়ে যাচ্ছেন ট্রাম্প।

ভোটের বাকি আছে আর মাত্র ১৭ দিন। হোয়াইট হাউসের দখল পেতে এখন মরিয়া ট্রাম্প। প্রচারণায় প্রতিশ্রুতি দেয়ার চেয়ে প্রতিপক্ষকে আক্রমণেই বেশি আগ্রহী তিনি। আর সমর্থকরাও যেন তাই চাইছেন।

অপরদিকে করোনার কারণে শুরু থেকেই কিছুটা রয়ে সয়ে প্রচারণা চালালেও ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনও রাতদিন প্রচারণা চালাচ্ছেন। তুলে ধরছেন, ট্রাম্পের মিথ্যা বক্তব্য, দুর্নীতি আর অনৈতিকতার কথা।

শুক্র ও শনিবার দুদিনে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন এক লাখ ৩০ হাজার মানুষ। আর মারা গেছেন প্রায় দুই হাজার। এমন পরিস্থিতিতেও থেমে নেই দুই প্রার্থী। ঝুলন্ত অঙ্গরাজ্যগুলোর প্রত্যন্ত অঞ্চলের ভোটারদের দিকেই তাদের নজর। সেখানেই প্রচারণা চালাচ্ছেন জোরেশোরে।

 

আপনি আরও পড়তে পারেন