পার্বত্য চট্টগ্রাম চুক্তির সঙ্গে প্রতারণা করেছে সরকার

পার্বত্য চট্টগ্রাম চুক্তির সঙ্গে প্রতারণা করেছে সরকার

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি

‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির সঙ্গে প্রতারণা করেছে সরকার’ বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির(জেএসএস) সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। তিনি বলেন, বর্তমানে পার্বত্য চট্টগ্রাম চুক্তিকে এমন পর্যায়ে ফেলে রাখা হয়েছে- যার বাস্তবায়নও নেই, বাতিলও করা হয়নি। এ চুক্তিকে এখন শুধু ঝুলে রাখা হয়েছে। পার্বত্য চুক্তি নিয়ে দেশী-বিদেশী ষড়যন্ত্র চলছে। পার্বত্য চুক্তি করে আমাদের সঙ্গে প্রতারণা করেছে সরকার। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বছরপূর্তি উপলক্ষে রাঙ্গামাটিতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সরকারের উদ্দেশে জনসংহতি সমিতির সহ-সভাপতি সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার এসব কথা বলেছেন।

দিবসটি উপলক্ষে রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(জেএসএস) এবং সরকারি বেসরকারি উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বর্ষপূর্তি পালিত হয়েছে। আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির(জেএসএস) নেতারা পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করার ডাক দিয়েছেন। নেতারা হুশিয়ারি দিয়ে বলেন, এখনও সময় আছে। তাই আর টালবাহানা ও কালক্ষেপন না করে অবিলম্বে পার্বত্য চুক্তির পূর্ণবাস্তবায়ন করুন। অন্যথায় শুভ হবে না।

সকাল ১০টায় রাঙ্গামাটি শহরের জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য সৌখিন চাকমা। এ ছাড়া বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম অঞ্চল সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, জেএসএস সদস্য উদয়ন ত্রিপুরা বক্তব্য রাখেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে সকাল ১০টায় রাঙ্গামাটি রিজিয়নের তত্ত্বাবধানে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করেছে, রাঙ্গামাটি সদর জোন। জেলা কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কাপ্তাই লেকে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. ইফতেকুর রহমান।

পার্বত্য চট্টগ্রাম সমস্যার জাতীয় ও রাজনৈতিক উপায়ে স্থায়ী ও শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যকার ঐতিহাসিক এই পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়।

আপনি আরও পড়তে পারেন